রাজু আহম্মেদ, শিক্ষার্থী

  ১৭ জানুয়ারি, ২০২১

নদী হোক দখলমুক্ত

নদীবিহীন বাংলাদেশ কখনো ভাবা যায়? আজ সেটা বাস্তবে রুপ দেওয়ার জন্য প্রতিযোগিতায় নেমেছি। মঙ্গলবার জাতীয় নদী রক্ষা কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০১৯ উপস্থাপনের সময় চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, `দেশের ৬৪ জেলায় নদী দখলদার সংখ্যা প্রায় ৬৩ হাজার।‘ যেখানে গত বছরে ছিল ৫৭ হাজার। নদীর এমন চিত্র সত্যি আমাদের জন্য খুবই দুঃখজনক।

সাধারণ মানুষের তুলনায় এসব দখলদারত্বের প্রভাবশালীরাই বেশি। প্রায় সব নদ-নদীতে পড়েছে দখলদারের থাবা। সারা দেশের ৭৭০ নদ-নদীর বিভিন্ন অংশ ৪৯ হাজার ১৫২ জন প্রভাবশালীর দখলে। আর এসব নদী দখল করে গড়ে তোলা হচ্ছে ঘর-বাড়ি, দোকান,কারখানা, বাসস্ট্যান্ড ইত্যাদি।

নদী দখলের কারণে নদী হচ্ছে সংকীর্ণ, ইতোমধ্যে কিছু নদী মৃত প্রায়।বর্ষার সময় অতিরিক্ত বর্ষার কারণে পানি প্রবাহে বাঁধাগ্রস্থ হচ্ছে যার ফলে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে। ফলে ঘর-বাড়ি, ফসলি জমি বৃষ্টির পানিতে প্লাবিত হচ্ছে আর খরার সময় কৃষক পাচ্ছে না পানি।

নদী দখলমুক্ত করার জন্য বর্তমানে বিভিন্ন পদক্ষেপ নিলেও নানা প্রতিবদ্ধকতার জন্য তা ব্যাহত হচ্ছে। জাতীয় নদী রক্ষা কমিশনের নিজস্ব জনবল না থাকায় নদী উদ্ধারে জেলা প্রশাসকদের উপর নির্ভর হতে হয়। এদিকে আর্থিক ও জনবল সংকটে জেলা প্রশাসনও নদী দখল মুক্ত করতে হিমসিম খাচ্ছে। কিছু জায়গায় উচ্ছেদ অভিযান চললেও সপ্তাহ খানেক পরে কিছু অসাধু রাজনৈতিক ব্যক্তির চাপে তা বন্ধ হচ্ছে। সকল প্রতিবদ্ধকতা দূরীভূত করে নদী হোক দখলমুক্ত। নদীর বুকে তার পূর্বের গৌরব ফিরে আসুক। এটায় সকলের প্রত্যাশা।

লেখক : আইন ২য় বর্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নদী,দখলমুক্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close