নাজমুল হাসান তপু

  ২৭ মে, ২০২৩

বিদেশ বিভূঁইয়ে 

কানাডার ব্রিটিশ কলম্বিয়ার সারির বিয়ার ক্রিক পার্কে সম্প্রতি মিলনমেলায় বাংলাদেশিরা। ছবি : প্রতিদিনের সংবাদ

সময় তখন বিকেল তিনটা। তবে এর আগেই একে একে সবাই একত্রিত হয় কানাডার ব্রিটিশ কলম্বিয়ার সারির বিয়ার ক্রিক পার্কে। সতীর্থদের দেখে সকলের মুখমণ্ডল আলোকিত হয়ে ওঠে। মুখে ছড়িয়ে পড়ে হাসি। মমতামাখা কথোপকথনে হতে থাকে স্মৃতিরোমন্থন। বলা হচ্ছে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার বাংলাদেশি ইঞ্জিনিয়ার ও কম্পিউটার সায়েন্স প্রফেশনালদের (বিইসিবিসি/বেকবিসি) কথা।

বিইসিবিসি’র সদস্যরা মিলে গত ২০ মে মিলনমেলার আয়োজন করেন। ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থানরত বাংলাদেশি ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার সায়েন্স প্রফেশনালরা এতে একত্রিত হন। সখ্য, স্মৃতিরোমন্থন, সন্তানের দেখাশোনা, খাবার গ্রহণ এবং নিজেদের গল্পে মেতে উঠেন সবাই। প্রায় ৪০ জন গণ্যমান্য প্রকৌশলী ও তাদের পরিবারের সদস্যরা এ মিলনমেলায় শরিক হন। সদস্যরা বিভিন্ন রকমের সুস্বাদু খাবার বাসা থেকে নিয়ে আসেন। কয়েক ঘণ্টার জন্য কানাডার এই পার্কটি যেন একটুকরো বাংলাদেশে পরিণত হয়।

মূলত: মিলনমেলা অনুষ্ঠানটি দুপুর ১টায় শুরু হওয়ার কথা থাকলেও একই সময়ে স্থানীয় বাংলাদেশি-কানাডিয়ান প্রকৌশলী রবিউল ইসলামের নামাজে জানাজার ব্যবস্থা করার কারণে বিকেল ৩টায় শুরু হয় যাতে কমিউনিটির সদস্যরা বিশিষ্ট প্রকৌশলীকে সশ্রদ্ধ বিদায় জানানোর সুযোগ পান।

মনোরম আবহাওয়ায় এই মিলনমেলা অনুষ্ঠান সবারই মনে দোলা দিয়ে গেছে। সবুজ ঘাসের উপর চাদর বিছিয়ে গোল হয়ে আড্ডা, পার্কের সবুজ ঘাসে বাচ্চাদের ছুটোছুটি, প্রাপ্তবয়স্কদের প্রাণবন্ত কথোপকথন এবং নিজ নিজ ক্ষেত্রে অভিজ্ঞতা ও জ্ঞান ভাগাভাগি, এছাড়া অতিথিদের জন্য বাসা থেকে কাঠের বেঞ্চ ও চেয়ারের ব্যবস্থা পিকনিকে নতুন মাত্রা যোগ করে। বাংলাদেশি প্রকৌশল এবং কম্পিউটার বিজ্ঞানীদের মধ্যে যোগাযোগ বাড়ানোর জন্য দুর্দান্ত সুযোগ তৈরি হয়। অংশগ্রহণকারীরা তাদের অর্জনকে আরও কীভাবে প্রচার করা যায় সে সম্পর্কে তাদের অন্তর্দৃষ্টি এবং ধারণাগুলিও ব্যক্ত করেন।

এই মিলনমেলার অন্যতম উদ্যোক্তা ও বেকবিসির ভাইস চেয়ার (অপারেশন্স) প্রকৌশলী শামসুল হক মিলনমেলায় সদস্যদের অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এতে উপস্থিত ছিলেন বেকবিসির বর্তমান সভাপতি নাজমুল হাসান, সেক্রেটারি বজলুল করিম, ভাইস চেয়ার (ফাইন্যান্স) কামরুজ্জামান, ভাইস চেয়ার (ইউনিভার্সিটি রিলেশন্স) নাজমুল হাসান তপু, ভাইস চেয়ার (কালচারাল) তারানা আহাম্মেদ, ভাইস চেয়ার (পাবলিক রিলেশন্স) শেখ মুমিত নূরসহ অসীম নাফিজ, ফাইয়াজ হোসেন, মোহাম্মদ ইলিয়াস, জাভেদ নাহিয়ান, মুনির হোসেনসহ অনেক প্রকৌশলী।

উল্লেখ্য, বাংলাদেশি ইঞ্জিনিয়ার ও কম্পিউটার সায়েন্স প্রফেশনালস অব ব্রিটিশ কলাম্বিয়া সংগঠনটি সংক্ষেপে ‘বেকবিসি’ নামে পরিচিত যা ব্রিটিশ কলাম্বিয়াতে রেজিস্টার্ডকৃত বাংলাদেশি একটি অলাভজনক প্রতিষ্ঠান। স্থানীয় কানাডিয়ান-বাংলাদেশি প্রকৌশলীদের পেশাজীবী দক্ষতা সৃষ্টি, কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষণ ও অন্যান্য জনকল্যাণমূলক কাজের জন্য ব্রিটিশ কলাম্বিয়ার স্থানীয় সরকারের কাছ থেকে এই সংগঠনটি স্বীকৃতিও পেয়েছে।

লেখক : পিএইচডি গবেষক, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ভ্যানকুভার, কানাডা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিদেশ বিভূঁইয়ে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close