আয়ারল্যান্ড থেকে জাহিদ মোমিন

  ০৭ মে, ২০২৩

আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হচ্ছে বইমেলা

ছবি : প্রতিদিনের সংবাদ

মনীষীদের মতে বই হচ্ছে সভ্যতার রক্ষাকবচ। জ্ঞান পিপাসু মানুষদের জন্য বই হচ্ছে মনের খোরাক আর বইমেলা হচ্ছে জ্ঞান অন্বেষণের আনন্দের মেলা।

বছর ঘুরে আয়ারল্যান্ডে আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃতীয়বারের মতো বহুল প্রতিক্ষিত বাঙালির প্রাণের ‘অমর একুশে বইমেলা ২০২৩’। ২৮শে মে (রবিবার) এই বইমেলা অনুষ্ঠিত হবে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সিটি ইউনিভার্সিটিতে।

অমর একুশের বইমেলাকে পরিপূর্ণ রূপ দেওয়ার জন্য ৬ মে (শনিবার) সন্ধ্যা ৭টায় ডাবলিনের ALSAA স্পোর্ট সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেল ‘বইমেলার প্রস্তুতি সভা’। উক্ত প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, লেখক, কবি , ব্যবসায়ী ও পেশাজীবীসহ সমাজের সর্বস্তরের মানুষ।

বইমেলার প্রধান সংগঠক সৈয়দ মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও মেহেদী হাসানের সঞ্চালনায় প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন মো. মোস্তফা, কবি ও লেখক সাজেদুল চৌধুরী রুবেল, লেখক ডা. আরমান রহমান, সাজিলা চৌধুরী সিথি, শায়লা শারমিন নিপা, সায়মা শহীদ লিফা, রুনা জলিল প্রমুখ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- মাসুদ শিকদার, শাহাদাত হোসেন, রন্টি চৌধুরী, সাকিব খান, ফিরোজ হোসেন, হাফিজুর রহমান লিংকন, জুবায়ের ফিরোজ দিপু, নজরুল ইসলাম মানিক, কবির আহমদ, মহিউদ্দিন অপু, আক্তার হোসেন, আব্দুল জলিল, মাহমুদুল হাসান চৌধুরী সোহেল, শামস সোহেল, চুন্নু মাতবর, সাগর আহমেদ শামীম, মামুন আলম, কাজী রহমান সুমন, সাকের আহমেদ আরিফ, দিলিপ বড়ুয়া, মজিবুর রহমানসহ আরো অনেকে।

আয়োজক কমিটি থেকে জানানো হয়, এবারের বইমেলার মূল আকর্ষণ বইমেলার স্থান। বইয়ের দোকানগুলো হবে একটু ভিন্ন ও বড় আঙ্গিকে। এবারের বইমেলায় থাকছে ইউকে ও আয়ারল্যান্ডের প্রবাসী কবি ও লেখকদের প্রকাশিত নতুন বই ও প্রবাসী চিত্রশিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী, নতুন প্রজন্মের ছেলে মেয়েদের নিয়ে থাকছে চিত্রাংকন ও বিষয়ভিত্তিক রচনা প্রতিযোগিতার বিশেষ পর্ব, পিঠাপুলি ও মজাদার সুস্বাদু খাবারের বিশাল ‘পিঠা-মেলা’ এবং বাংলাদেশি পোশাকের আকর্ষণীয় ‘বুটিকের দোকান’ সহ নানা আয়োজন।

গত বছর ২০২২ সালের বইমেলায় লোক সমাগম বেশি হওয়ার কারণে আয়োজকরা এবার সেই বিষয়টিকে মাথায় রেখে একটু বড় পরিসরে আয়োজন করেছে এবারের একুশে বইমেলা।

আয়োজকরা আশা করছেন এইবছর মানুষ তাদের প্রাণের মেলা বইয়ের মেলা এসে স্বাচ্ছন্দবোধ করবেন, বই কিনে একে অপরকে বই উপহার দিবেন এবং বই নিয়ে বাড়ি ফিরবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আয়ারল্যান্ড,বইমেলা,বই,ডাবলিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close