জাহিদ মোমিন, আয়ারল্যান্ড থেকে

  ০৭ জানুয়ারি, ২০২৩

আয়ারল্যান্ডে পিঠা মেলার আয়োজন করে ‘বৃহত্তর বরিশাল পরিবার আয়ারল্যান্ড’ 

ছবি : প্রতিদিনের সংবাদ

বৃহত্তর বরিশাল পরিবার আয়ারল্যান্ড এর উদ্বেগে ডাবলিনে অনুষ্ঠিত হলো পিঠা মেলা এবং উইন্টার ফেস্টিভ্যাল। কমিউনিটি ব্যক্তিত্ব জাহিদ ইসলাম ও শারমিন নিপার উপস্থাপনায় অনুষ্ঠানে বরিশালসহ আয়ারল্যান্ডের দূর দূরান্ত থেকে আগত বিভিন্ন আঞ্চলিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও বরিশাল প্রবাসীরা অংশগ্রহণ করেন।

এতে ঐতিহ্যবাহী বাঙালি ‌পিঠার পাশাপাশি আরও বেশ কিছু মুখরোচক খাবারের আয়োজন ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠানে রং বেরঙের পোশাকে পরিবার নিয়ে আনন্দে নাচে গানে মেতে ওঠেন আগত প্রবাসীরা। এ যেন প্রবাসের মাটিতে এক টুকরো বাংলাদেশ।

অনুষ্ঠানে দর্শকদের জন্য ছিলো বিশেষ আকর্ষণ প্রশ্নোত্তর পর্ব, যেখানে বরিশালের বিভিন্ন বিখ্যাত খ্যাতিমান বরেণ্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক বৈশিষ্ট্য এর বেশ কিছু ধারণা প্রদান করা হয় এবং সেই সম্পর্কিত বেশ কিছু প্রশ্নও ছিল আনন্দদায়ক শিক্ষণীয়।

আয়োজকরা বৈচিত্র্যময় অঞ্চলভিত্তিক রীতিনীতি আর ঐতিহ্য সংমিশ্রণে অনুষ্ঠানটির আয়োজন করেন। বাংলাদেশি সংস্কৃতিতে এ ধরনের আরও অনুষ্ঠান হলে সেখানকার প্রবাসীদের মধ্যে সম্প্রীতির বন্ধন দৃঢ় হবে বলে মন্তব্য করেন। এবং ভবিষ্যতে এ ধরনের উদ্যোগ আরও বড় পরিসরে সুন্দরভাবে আয়ারল্যান্ডে বসবাসরত প্রবাসীদেরকে উপহার দিবে এমনটাই প্রত্যাশা করেন তারা।

অনুষ্ঠানটির সাংস্কৃতিক অংশে বাংলাদেশের বেশ কিছু জনপ্রিয় গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে তোলেন আয়ারল্যান্ডের বিশিষ্ট কণ্ঠ শিল্পী সাব্বির এলাহী, মর্তুজা মুন্না। এবং শেষে রাফেল ড্র এর মাধ্যমে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আয়ারল্যান্ড,পিঠা উৎসব,বরিশাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close