reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জুন, ২০২২

হজ করতে গিয়ে ভিক্ষায় নামা কে এই কোটিপতি?

ভিক্ষা করার সময় মতিয়ার রহমান মন্টুকে আটক করে সৌদি পুলিশ

হজ করতে গিয়ে মালামাল হারানোর অভিনয় করে ভিক্ষাবৃত্তিতে নামার অভিযোগ এক বাংলাদেশির বিরুদ্ধে। সৌদি পুলিশের হাতে আটক মতিয়ার রহমান মন্টুর বাড়ি মেহেরপুরের গাংনীতে। একসময়ে এলাকার ত্রাস মন্টু দেশ-বিদেশে বিভিন্ন কৌশলে ভিক্ষা করে হয়েছেন কোটি টাকার মালিক।

সূত্র জানায়, উপজেলার সিন্দুরকৌটা গ্রামের বাসিন্দা মতিয়ার রহমান মন্টু সৌদি আরবে যান ধানসিঁড়ি ট্রাভেল এয়ার সার্ভিসের মাধ্যমে। সেখানে ব্যাগেজ হারিয়ে যাওয়ার নাটক সাজিয়ে নামেন ভিক্ষায়। এ ঘটনায় ২২ জুন তিনি সৌদি পুলিশের হাতে আটক হন। আটকের পর জানা যায়, তাকে গাইড করার মতো কেউ ছিলেন না এবং তার বসবাসের বাড়ি বা হোটেলও ছিল না। এ ঘটনার পরে পুলিশ তাকে মুচলেকায় ছেড়ে দিয়েছে। পরবর্তীতে এ ঘটনা ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনা-সমালোচনা শুরু হয়।

এ ঘটনায় ২৫ জুন ধানসিঁড়ি ট্র্যাভেল এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন।

এদিকে মন্টুর বড় ভাই আতিয়ার রহমান বলেন, আমার ভাইয়ের গত বছর হজে যাওয়ার কথা ছিল। অফিসিয়াল জটিলতায় তখন হজে যেতে পারেনি। এ বছর আগে থেকেই চেষ্টা করেছে। নিয়ম অনুযায়ী হজব্রত পালন করতে গিয়েছেন। আমরা বাবার জমি ভাগাভাগি করে নিয়েছি। সে ১০-১২ বিঘা জমি পেয়েছে। তবে সৌদিতে আটকের বিষয়ে আমি কিছুই জানি না।

গাংনী উপজেলায় মতিয়ার রহমান মন্টুর বাড়ি

মতিয়ার রহমানের স্ত্রী মমতাজ খাতুন বলেন, আমার স্বামী হজ পালন করতে গিয়েছেন। সেখানে কী হয়েছে, তা জানি না। তবে কয়েকজনের মুখে শুনেছি, আমার স্বামী সেখানে আটক হয়েছেন। তিনি বাড়ি ফিরে না আসা পর্যন্ত কিছুই বলতে পারছি না। আমাদের সংসারে এক ছেলে ও মেয়ে রয়েছে। বিষয়টি নিয়ে পরিবারের সবাই চিন্তিত।

স্থানীয় ইউপি সদস্য ফারুক হোসেন বলেন, আমি যখন অনেক ছোট তখন মন্টুর দুটি হাত কেটে ফেলা হয়েছিল। লোকমুখে গল্প শুনেছি, বোমা বানাতে গিয়ে বিস্ফোরণে তার দুই হাতের কব্জি উড়ে যায়। তার বিষয়ে এলাকার মানুষ এখনও সমালোচনা করেন। তবে তিনি মাঝে-মধ্যে এলাকা ছেড়ে চলে যান।

সূত্র জানায়, মন্টু চিকিৎসার অজুহাতে ভারতে গিয়ে নানা কারণ দেখিয়ে সেখানে ভিক্ষা করেন। ভারত হয়ে আফগানিস্তানে গিয়েও ভিক্ষাবৃত্তির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

মটমুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল আহাম্মেদ জানান, মতিয়ার রহমান মন্টু এলাকায় কখনো ভিক্ষা কিংবা সাহায্য নেননি। দুটি হাত না থাকায় বিভিন্ন দেশে গিয়ে ভিক্ষা বা সাহায্য চেয়ে এলাকায় জমি করেছেন। তবে তিনি সৌদি আরবে যা করেছেন, তা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন। আমাদের জেলার সুনাম ক্ষুণ্ন করেছেন।

গাংনী থানার ওসি আব্দুর রাজ্জাক বলেন, মন্টুর ব্যাপারে শুনেছি। যাবতীয় তথ্য সংগ্রহ করে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে গাংনী থানায় দুটি মামলা ছিল, যা থেকে আদালত তাকে খালাস দিয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আটক,ভিক্ষা,মতিয়ার রহমান মন্টু,প্রবাস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close