reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০২২

বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন

যথাযথ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস জাপান-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করেছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশ দূতাবাস টোকিওর নিউ ওতানি হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উদযাপনে দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত টোকিওর নিউ ওতানি হোটেলে সংবর্ধনা ও মধ্যাহ্ন ভোজের আয়োজন করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে জাপান সফরকালে এই হোটেলে অবস্থান করেছিলেন।

সংবর্ধনা ও মধ্যাহ্ন ভোজের আয়োজন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত পার্লামেন্টারি ভাইস মিনিস্টার হোন্ডা তারো। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ অনুষ্ঠানের প্রধান অতিথি ও অন্যান্য অতিথিদের স্বাগত জানান।

জাপানের মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, টোকিওস্থ বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত ও প্রধানগণ, জাপানের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা, বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি এবং জাপান প্রবাসী বাংলাদেশি নাগরিকরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও জাপানের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। তারপর রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ স্বাগত বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন। শ্রদ্ধা জানান ৩০ লক্ষ শহীদ, সম্ভ্রমহারানো দুই লক্ষ মা-বোন, মুক্তিযুদ্ধের সংগঠক ও জাতীয় চার নেতার প্রতি।

১৯৭২ সালে ১০ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের জন্য তিনি জাপান ও জাপানের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ‘সকলের সঙ্গে বন্ধুত্ব কারও সঙ্গে বৈরিতা নয়’ এই নীতির ভিত্তিতে ১৯৭২ সাল হতে দীর্ঘসময়ে পারস্পরিক বিশ্বাস, আস্থা, সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধনে বাংলাদেশ ও জাপানের দ্বি-পাক্ষিক সর্ম্পক ক্রমশই সংহত ও সুদৃঢ় হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাপান-বাংলাদের সম্পর্কের সোনালী অধ্যায় রচিত হয়েছে। আগামীতেও পারস্পরিক শান্তি, উন্নতি ও অগ্রগতির পথে সহযোগিতার এ ধারা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের পাঠানো ভিডিও বার্তা প্রচার ও জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ লিগের প্রেসিডেন্ট প্রদত্ত বাণী পাঠ করা করা হয়।

এসময় প্রধান অতিথি হোন্ডা তারো এবং রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সংশ্লিষ্ট ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন দলিলপত্রাদি ও আলোকচিত্রের প্রদর্শনী উদ্বোধন ও বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাপান পোস্টের স্মারক ডাকটিকিটের ডিজাইন উন্মুক্ত করেন।

অনুষ্ঠানে জাপান মিন্টের প্রতিনিধি বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে মুদ্রিত স্মারক মুদ্রা রাষ্ট্রদূতের নিকট হস্তান্তর করেন।এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষে কেক কাটা হয়। পরে ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাপান,বাংলাদেশ,বঙ্গবন্ধু দিবস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close