বাংলা প্রেস, নিউ ইয়র্ক

  ২৪ অক্টোবর, ২০২১

হিন্দু সম্প্রদায়ের ক্ষমা প্রার্থনা

‘কোরআন’কে লেখা হলো ‘কুরান’, সংবাদ সম্মেলনে হট্টগোল

ছবি : প্রতিদিনের সংবাদ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর ধর্মীয় মৌলবাদী ও উগ্রপন্থীদের সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পবিত্র 'কোরআন'-কে বিকৃত বানানে 'কুরান' লিখে বক্তব্য দেন।

স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের ওম শক্তি মন্দিরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত এক সাংবাদিক 'কুরান' শব্দের বানান ভুল হয়েছে এমন একটি প্রশ্ন তোলেন। বানান ভুলের জবাবে মুদ্রণজনিত কারণ দেখিয়ে ক্ষমা চান আয়োজক হিন্দু কমিউনিটির নেতারা। কিন্তু পরক্ষণেই আয়োজকবৃন্দের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন জনৈক ব্যক্তি (হিন্দু নেতা)।

তিনি ক্ষিপ্ত হয়ে আয়োজকসহ ওই সাংবাদিককে উদ্দেশ্য করে নানা ধরনের প্রশ্ন করলে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। সম্প্রতি বাংলাদেশে শারদীয় দুর্গোৎসবে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর ধর্মীয় মৌলবাদী ও উগ্রপন্থীদের সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে এ সম্মেলনের করেন হিন্দু কমিউনিটি। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সম্প্রতি সমাপ্ত সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা চলাকালে দেশের ছাব্বিশটি জেলায় সুপরিকল্পিতভাবে হিন্দু সম্প্রদায়ের উপর একটানা ছ’দিনব্যাপী বীভৎস্য সাম্প্রদায়িক সন্ত্রাসী হামলা চালানো হয়। সন্ত্রাসীরা গত ১৩ অক্টোবর কুমিল্লার নানুয়ার দিঘীরপাড় পূজামণ্ডপে হিংস্র অক্রমণ দিয়ে শুরু করে নোয়াখালীর ইসকন মন্দির, চৌমুহনী, ফেনী, চট্টগ্রাম এবং ১৮ই অক্টোবর পীরগঞ্জের জেলে পল্লী ভষ্মীভূত করা পর্যন্ত খুন, যখম, মন্দির ও দেব-দেবীর প্রতিমা ভাঙচুর, বাড়িঘর ও ব্যবসা লুটপাট করে অগ্নি সংযোগ করার যে নারকীয় তাণ্ডব চালিয়েছে তা নজিরবিহীন।

তারা বলেন, এ সংবাদ সম্মেলনের প্রধান উদ্দেশ্য হল এই অশুভ, মানবতাবিরোধী সামপ্রদায়িক শক্তির মূলোৎপাটনে করতে দেশের সকল সচেতন প্রগতিশীল নাগরিকদের ঐক্যবদ্ধ সক্রিয় ভূমিকা গ্রহণের জন্য আহ্বান জানানো। এটা তো চলতে পারে না- এর অবসান হতেই হবে। আর, কাজটা প্রধানত করতে হবে দেশের সংখ্যাগরীষ্ঠ ধর্মীয়গোষ্ঠীর প্রগতিশীল মানুষকেই।

সংখ্যালঘুদের উপর নিরন্তর সাম্প্রদায়িক হামলার ঘটনাবলীর প্রেক্ষাপটে “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল উদাহরণ” বলে যে সরকারি দাবি সেটা আজ বিশ্বের সভ্য সমাজকে বিশ্বাস করানো কঠিন হয়ে পড়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এবার সামপ্রদায়িক শক্তির বিরুদ্ধে কঠোর অবস্থান ঘোষণা করেছেন। অপরাধীদের বিচার ও শাস্তি প্রদান এবং এবং নির্যাতিতদের বিধ্বস্ত ও ধ্বংসপ্রাপ্ত বাড়িঘর পুনর্নির্মাণের এবং সার্বিক সহায়তা দানের প্রতিশ্রুতিকে আমরা অভিনন্দন জানাই। আমরা আশা করব, সংখ্যালঘু নির্যাতকদের বিচার ও শাস্তি প্রদান প্রক্রিয়া শিগগিরই শুরু করা হবে।

প্রধানমন্ত্রীর কাছে যেসব দাবিসমূহ বাস্তবায়নের জন্য অনুরোধ জানান বক্তারা তা হলো-

অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে অপরাধীদের বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হোক, মৌলবাদী-সন্ত্রাসীদের হাতে নিহত, আহত, গৃহহীন সংখ্যালঘু পরিবারসমূহকে আর্থিক ক্ষতিপূরণ ও বাসস্থান পুনর্নির্মাণ করে যারা অপরাধী বলে চিহ্নিত হবে তাদের জজ্ সাহাবুদ্দিন কমিশন কর্তৃক চিহ্ণিত অপরাধীদের নামের তালিকায় যোগ করে, সেটা প্রকাশ করে, তাদের বিচার ও শাস্তির ব্যবস্থা করা হোক।

লিখিত বক্তব্যের পর প্রশ্ন উত্তর পর্বে বেশ কয়েকজন সাংবাদিক প্রশ্ন করলে যথাযথভাবে উত্তর দেন মঞ্চে উপবিষ্ট হিন্দু কমিউনিটির নেতারা।

এ সময় নিউ ইয়র্ক থেকে প্রকাশিত বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার মোহাম্মদ আবুল কাশেম প্রশ্ন করেন, আপনারা ঠালাওভাবে বলছেন সরকার কোনো কিছুর বিচার করছে না। কালকেও সম্ভাব্য আসামি ইকবালকে কক্সবাজার থেকে গ্রেপ্তার করা হয়েছে। বিচারটা তো এমন না সরকার কাউকে ধরলো আর গুলি করে মেরে দিলো। এটা প্রক্রিয়ার ব্যাপার। আইন তো নিজস্ব গতিতেই চলছে।

তিনি আরেকটি প্রশ্ন করেন লিখিত বক্তব্যে বেশ কয়েকটি বানান ভুল রয়েছে, তার মধ্যে 'কুরান' শব্দের বানানও ভুল। এটা কি ইচ্ছাকৃত না নাকি অনিচ্ছাকৃত জানাবেন এমন একটি প্রশ্ন তোলেন। বানান ভুলের জবাবে মঞ্চে উপবিষ্ট হিন্দু কমিউনিটির পক্ষে শিতাংশু গুহ মুদ্রণজনিত কারণ দেখিয়ে এর জন্য ক্ষমা চান।

এ ঘটনায় পরক্ষণেই আয়োজকবৃন্দের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন দর্শক সারিতে বসে থাকা জনৈক ব্যক্তি (হিন্দু নেতা)। তিনি ভীষণ ক্ষিপ্ত হয়ে আয়োজকসহ ওই সাংবাদিককে উদ্দেশ্য করে নানা ধরনের প্রশ্ন করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে। পরে তাকে শান্ত করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিউ ইয়র্ক,সাম্প্রদায়িক হামলা,কুরান বানান,হট্টগোল,সংবাদ সম্মেলন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close