reporterঅনলাইন ডেস্ক
  ১১ সেপ্টেম্বর, ২০২১

নিউইয়র্কে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

শনিবার নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসার সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মোঃ মোকাব্বির হোসেন প্রধান অতিথি হিসেবে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান বক্তব্য রাখেন। পরে সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ও কনসাল জেনারেল কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্টের এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন।

মোঃ মোকাব্বির হোসেন পূর্বে প্রচলিত হাতে লেখা এবং মেশিন রিডেবল পাসপোর্টের কিছু সীমাবদ্ধতা তুলে ধরে বলেন, ই-পাসপোর্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায় এতে জালিয়াতির সুযোগ নেই, যার ফলে বহির্বিশ্বে এই পাসপোর্টধারীদের মর্যাদা বৃদ্ধি পাবে। তিনি বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ই-পাসপোর্ট এর প্রচলন করতে পারেনি এবং দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে বাংলাদেশ প্রথম ই-পাসপোর্ট সেবা চালু করেছে।

সচিব আরও বলেন, গত ৫ সেপ্টেম্বর বার্লিনে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে কনসাল জেনারেল বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ই-পাসপোর্ট সেবার সূচনা করল। ই-পাসপোর্টের প্রচলন উন্নত প্রযুক্তিনির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের অন্যতম দ্রুতবর্ধনশীল অর্থনীতির একটি দেশ। তথ্যপ্রযুক্তিসহ আর্থসামাজিক ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতির মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে অদম্য গতিতে বাংলাদেশ এগিয়ে চলেছে।

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল হতে ই-পাসপোর্ট সেবা গ্রহণের জন্য https://www.epassport.gov.bd/landing লিংক এর মাধ্যমে অনলাইনে আবেদন ফরম পূরণ করে আবেদনপত্রের কপি (বার কোডসহ) এবং প্রয়োজনীয় ডকুমেন্টস সরবরাহ করতে হবে।

অনুষ্ঠানে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, কনস্যুলেটে আগত সেবা প্রার্থী ছাড়াও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কনস্যুলেটে ই-পাসপোর্ট সেবার পাশাপাশি চলমান মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর কার্যক্রমও অব্যাহত থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ই-পাসপোর্ট,নিউইয়র্ক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close