বাংলা প্রেস, নিউ ইয়র্ক

  ২৯ জুন, ২০২১

ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ইকবাল আহমেদ আর নেই

ছবি : প্রতিদিনের সংবাদ

ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান ইকবাল আহমেদ আর নেই। স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮২ বছর। তিনি ১৯৮৩ সাল থেকে ১৯৯৪ পর্যন্ত বাংলা বিভাগের প্রধান ছিলেন। ইকবাল আহমেদের মৃত্যুতে দেশ ও প্রবাসে বাংলাদেশিদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া। এ খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

জানা যায়, প্রয়াত ইকবাল আহমেদের বড়ভাই ইশতিয়াক আহমেদ ১৯৫৮ সালে বাংলা বিভাগ যখন প্রতিষ্ঠা করেন তখন ছাত্রাবস্থায় মাত্র ২০ বছরের যুবক ছিলেন ইকবাল। তিনি শুরু থেকেই বাংলা অনুষ্ঠানের সাথে যুক্ত ছিলেন। পুরান ঢাকার ইসলামপুরের এক অভিজাত পরিবারে তাঁর জন্ম। কলেজিয়েট হাই স্কুল ও জগন্নাথ কলেজে পড়াশোনা করেন। বিএ পাস করার পর কুড়ি বছর বয়সে পড়াশোনা করতে আমেরিকায় চলে আসেন। ১৯৫৯ সাল থেকেই ভয়েস অব আমেরিকা (ভিওএ) বাংলা বিভাগের সাথে কাজ শুরু করেন। শুরুতে পার্ট টাইম হলেও অল্প ক’দিন পরেই ফুল টাইম হয়ে যান। চড়াই-উৎরাই পেরিয়ে তিনি বাংলা বিভাগের প্রধান হন।

অবসর জীবনে ইকবাল আহমেদ কবিতা-গল্পসহ বিভিন্ন বিষয়ে লেখালেখি করেছেন। কবি শামসুর রাহমান তাঁর অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন এবং তাঁকে অনুপ্রাণিত করেছিলেন কবিতা লিখতে। তিনি প্রকৃতি ও সঙ্গীতকে খুবই ভালোবাসতেন। তাঁর কবিতা প্রবাসের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। ইকবাল আহমেদের তিন মামা ছিলেন অত্যন্ত সুপরিচিত ও গুণিব্যক্তিত্ব। তাঁরা হলেন নাজির আহমেদ ছিলেন এফডিসির প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর, চলচ্চিত্র পরিচালক ও সেলিব্রেটি ভাষ্যকার। একুশের শহীদ মিনারের স্থপতি শিল্পী হামিদুর রহমান ও বিশিস্ট আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব সাঈদ আহমেদ।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভয়েস অব আমেরিকা,সাবেক প্রধান,বাংলা বিভাগ,ইকবাল আহমেদ,মৃত্যু,ম্যারিল্যান্ড
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close