আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ মার্চ, ২০২১

বাংলাদেশসহ ৮ দেশের যাত্রীদের করোনা সনদ যাচাই করবে কুয়েত

কুয়েতে মহামারি করোনাভাইরাসের নতুন সংক্রমণ রুখতে দেশটির বিমানবন্দরে কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আওতায় বাংলাদেশসহ আট দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশকালে করোনা পরীক্ষা (পিসিআর) সনদ যাচাই-বাছাই করা হবে। মঙ্গলবার কুয়েত সিভিল এভিয়েশনের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে। আগামী ২৫ মার্চ থেকে এ নির্দেশনা কার্যকর হবে। খবর আরব টাইমস অনলাইনের।

সম্প্রতি কুয়েতে করোনার নতুন স্ট্রেইনের সংক্রমণ বেড়ে গেছে। আর এর কারণ হিসেবে অন্য দেশ থেকে করোনার ভুয়া সার্টিফিকেট নিয়ে দেশটিতে প্রবেশের অভিযোগ তুলছে কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে কড়াকড়ি আরোপ এবং করোনা সনদ যাচাই বাছাইয়ের সিদ্ধান্ত নিয়েছে কুয়েতের সিভিল এভিয়েশন। তালিকায় রয়েছে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলংকা, ফিলিপাইন, আরব আমিরাত, বাহরাইন ও তুরস্ক।

কুয়েতের সিভিল এভিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার সালেহ আল ফাদাগির জারি করা নির্দেশনায় বলা হয়েছে, পিসিআর সনদে যাদের করোনা রিপোর্ট নেগেটিভ, দেশটিতে শুধু তাদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। ওই পিসিআর সনদ করোনা পরীক্ষার ৭২ ঘণ্টা পর্যন্ত গ্রহণযোগ্য হবে এবং মুনা অ্যাপসের মাধ্যমে তা যাচাই-বাছাই করা হবে। কারও জ্বর, কাশি কিংবা সর্দি থাকলে তাকেও কুয়েতে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রথম দফায় ওই আট দেশকে মুনা অ্যাপসের সঙ্গে যুক্ত করা হয়েছে।

এই অ্যাপস কুয়েতের বাইরে পরীক্ষাগারগুলোর নিরীক্ষণে বিশেষজ্ঞ এবং তাদের দেওয়া পিসিআর সনদের বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করবে।

নতুন স্ট্রেইনের করোনাভাইরাসের পরিস্থিতি বিবেচনায় এবং ভাইরাস মোকাবিলায় কুয়েতের স্বাস্থ্য কর্তৃপক্ষ নিরীক্ষণের জন্য ‘মুনা’ অ্যাপস ব্যবহার করছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, কুয়েতে এ পর্যন্ত ২ লাখ ১২ হাজার ১৬৯ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১ হাজার ১৮৬ জন। এরইমধ্যে ১ লাখ ৯৬ হাজার ৮২১ জন সুস্থ হয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,কুয়েত,করোনা সনদ,করোনাভাইরাস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close