কুয়েতে শিগগিরই চালু হচ্ছে নিষিদ্ধ ৩৪ দেশের ফ্লাইট

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২০, ১১:৩০ | আপডেট : ২৬ অক্টোবর ২০২০, ১১:৪৭

কুয়েত প্রতিনিধি

কুয়েত সরকার খুব শিগগিরই বাংলাদেশসহ নিষিদ্ধ ৩৪ দেশের সাথে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা উদ্যোগ নিয়েছে। নিষিদ্ধ তালিকাভুক্ত দেশগুলোকে করোনা পরিস্থিতি বিবেচনা করে উচ্চ ঝুঁকি দেশ ও স্বল্প ঝুঁকি দেশ দুই ভাগে ভাগ করা হবে।

রোববার কুয়েতের মিসিলায় বাংলাদেশ দূতাবাসে মীরসরাই সমিতির নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে নবনিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান এসব কথা বলেন।

রাষ্ট্রদূত আরও বলেন, উচ্চ ঝুঁকিতে থাকা দেশের নাগরিকদের তিনবার করোনা পরীক্ষা করতে হবে। প্রথমে নিজ দেশ থেকে আসার সময় পিসিআর সনদ নিয়ে আসতে হবে, দ্বিতীয়বার কুয়েত এয়ারপোর্টে পৌঁছানোর পর, তৃতীয়বার সাতদিন বাসায় অথবা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার পর। স্বল্প ঝুঁকিতে তালিকায় থাকা দেশের নাগরিকদের নিজ দেশ থেকে আসার সময় পিসিআর সনদ নিয়ে আসতে হবে। দ্বিতীয়বার কুয়েত এয়ারপোর্টে পৌঁছানোর পর। বাসায় অথবা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। পরীক্ষা ও কোয়ারেন্টাইন আগত যাত্রীকে বহন করতে হবে। এক্ষেত্রে যখন ফ্লাইট চালু হবে তখন যাদের আকামার মেয়াদ শেষের দিকে, সে সকল প্রবাসীর আগে ফ্লাইটে নিয়ে আসার প্রস্তাব দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সম্প্রতি কুয়েত সরকার যে অভিবাসী আইন পাস করেছে, সেটা এখনি কার্যকর হয়ে যাবে না। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পাঁচ বছর সময় লাগবে এবং কোন দেশের জন্য কত কোটা নির্ধারণ করেনি কুয়েত সরকার।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন—মীরসরাই সমিতির সভাপতি রহিম উদ্দিন ভুঁইয়া, সাধারণ সম্পাদক মোহাম্মদ কামাল হোসেন, পৃষ্ঠপোষক আবদুল মহসিন শাকিল। এছাড়াও ছিলেন—শাহাব উদ্দিন, মোর্শেদ আলম, বেলায়েত হোসেন, নাজিম উদ্দিন, মোহাম্মদ লিটন, রফিক ইসলাম, সাদেক রিপন, খায়রুল ইসলাম মারুফ, আশ্রাফুল ইসলাম রিয়াদ প্রমুখ।

পিডিএসও/হেলাল