reporterঅনলাইন ডেস্ক
  ১৩ মার্চ, ২০২৩

সারাদেশে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

ছবি: সংগৃহীত

দেশের দক্ষিণ-পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলে মৃদু তাপপ্রবাহ বইছে। এ তাপপ্রবাহ সোমবারও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

দিনের তাপমাত্রা কিছুটা বেড়ে এবং রাতের তাপমাত্রা কমে আপাতত তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে যা তেঁতুলিয়ায় ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৪ ডিগ্রি থেকে কমে হয়েছে ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

রোববার চট্টগ্রাম, রাঙ্গামাটি, কক্সবাজার, বান্দরবান ও সিলেট জেলায় মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। এটিই চলতি গরম মৌসুমের প্রথম তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থার বিষয়ে ওমর ফারুক বলেন, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছিল সীতাকুণ্ড ও রাঙ্গামাটিতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মো. ওমর ফারুক,তাপমাত্রা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close