reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ডিসেম্বর, ২০২২

আজ আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মানদৌস’

ফাইল ছবি

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মানদৌস’ আজ সন্ধ্যা নাগাদ ভারতে অন্ধ্রপ্রদেশে আঘাত হানতে পারে।

শুক্রবার (৯ ডিসেম্বর) রাতে এটি ভারতীয় উপকূলীয় এলাকা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ একেএম নাজমুল হক এ তথ্য জানিয়েছেন।

এদিকে আবহাওয়া অধিদফতরের ৬নং বিশেষ সতর্কবার্তায় জানানো হয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মানদৌস’ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় (অক্ষাংশ: ১০.০° উত্তর, দ্রাঘিমাংশ: ৮৩.০° পূর্ব) প্রবল ঘূর্ণিঝড়-এ পরিণত হয়েছে।

এটি গতকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৬১৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৫৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

সতর্কবার্তায় বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

অপরদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘূর্ণিঝড়,মানদৌস,চট্টগ্রাম,কক্সবাজার,সমুদ্রবন্দর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close