reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ডিসেম্বর, ২০২২

কমছে তাপমাত্রা ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ

ছবি : সংগৃহীত

নভেম্বর মাস থেকেই কমতে শুরু করেছিল তাপমাত্রা। ডিসেম্বর মাসে তা আরও কমে গেছে। চলতি সপ্তাহে এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ মাসের শেষ সপ্তাহে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়ার দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক বা দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি রূপ নিতে পারে নিম্নচাপে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে, তবে তাপমাত্রা প্রধানত স্বাভাবিক থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও একটি থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রার শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চলতি সপ্তাহেই, চুয়াডাঙ্গায়, ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তিনি বলেন, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং এর আশেপাশে এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সেটি আরও শক্তিশালী হয়ে বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে সাগরেই অবস্থা করছে। চলতি সপ্তাহে রাতের তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে। আমাদের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আমরা জানিয়েছি, চলতি মাসের শেষ দিকে সারাদেশের ওপর দিয়ে একটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া আব্দুল মান্নান বলেন, চলতি মাসের শেষ দিকে তাপমাত্রা বেশ কিছুটা কমে আসবে। তাপমাত্রা কোথাও কোথাও ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে৷ এই তাপমাত্রাকে আমরা সাধারণত শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচনা করি৷ তবে গ্রামের তুলনায় এই সময়ে শহর এলাকায় তাপমাত্রার তীব্রতা কম অনুভূত হবে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আজ ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল ১২টি অঞ্চল। এরমধ্যে রাজারহাটে ১৩ দশমিক ২; কুমারখালি, চুয়াডাঙ্গা, শ্রীমঙ্গল, ডিমলা, বদলগাছি ও ঈশ্বরদীতে ১৪; কুমিল্লায় ১৪ দশমিক ২; বরিশাল ও গোপালগঞ্জে ১৪ দশমিক ৫; ভোলায় ১৪ দশমিক ৬ এবং সৈয়দপুরে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ আন্দামান সাগর এবং এর পার্শবর্তী এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে আগ্রসর ও আরও ঘনীভূত হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,আবহাওয়া,তাপমাত্রা,শৈত্যপ্রবাহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close