reporterঅনলাইন ডেস্ক
  ১৫ নভেম্বর, ২০২২

দ্বিগুণ হারে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা

ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ১৯৯৩ সাল থেকে বৈশ্বিক সমুদ্রপৃষ্ঠের উচ্চতা নাটকীয়ভাবে দ্বিগুণ হারে বেড়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থার নতুন প্রতিবেদন আরও বলছে, তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকায় উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন বিপন্ন হবার আশংকা রয়েছে। ২০২২ সালকে বিশ্বের ষষ্ঠতম উষ্ণ বছর বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রের গড় তাপমাত্রা বৃদ্ধি, বরফ ও হিমবাহ গলে যাওয়ার কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। সেই সাথে বাড়ছে জলোচ্ছ্বাসের ঝুঁকি।

বিশ্ব আবহাওয়া সংস্থা এক প্রতিবেদনে বলছে, ২০২০ সালের জানুয়ারি থেকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা গড়ে ১০ মিলিমিটার বেড়েছে। পাশাপাশি একটি নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

সংস্থাটি আরও বলছে, ১৯৯৩ সাল থেকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হার দ্বিগুণ হয়েছে। এর প্রভাবে অদূর ভবিষ্যতে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়তে পারে উপকূলীয় অঞ্চল।

গলিত হিমবাহকে সাগরপৃষ্ঠের উচ্চতা বাড়ার জন্য প্রধানভাবে দায়ী করেছে বিশ্ব আবহাওয়া সংস্থা। আল্পসের হিমাবহগুলো ধীরে ধীরে গলতে থাকার পাশাপাশি গ্রীনল্যান্ডের বরফের গলে যাওয়া এর অন্যতম কারণ।

জলবায়ু বিপর্যয় রোধ, এর প্রভাব হ্রাস ও অভিযোজনে বিনিয়োগ প্রয়োজন। এই অর্থ ধনী দেশগুলো থেকে আসা উচিত বলে দাবি করা হয়েছে।

বৈশ্বিক অর্থনীতির দ্রুত সবুজায়নের জন্য বিনিয়োগ করার কথাও বলা হয়েছে। প্যারিস চুক্তি অনুযায়ী বৈশ্বিক উষ্ণায়ন দুই ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা এবং সম্ভব হলে দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা পূরণের আহবান জানানো হয় প্রতিবেদনে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সবুজায়ন,সমুদ্রপৃষ্ঠ,জলবায়ু পরিবর্তন,পৃথিবী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close