কাইয়ুম আহমেদ

  ০৩ অক্টোবর, ২০২২

বিশ্ব প্রাণী দিবস : ‘নীরব বন্ধু’  নিধনে হুমকিতে জীববৈচিত্র্য  

ফাইল ছবি

শামুক এবং ঝিনুক মানুষের নীরব বন্ধু। এই শান্ত ধীরগতি স্বভাবের প্রাণী উন্মুক্ত জলাশয়ের নোংরা পানির পোকামাকড় আহার করে পানি বিশুদ্ধকরণ করে। পাশাপাশি শামুক এবং ঝিনুক কৃষি জমির উর্বরতা শক্তি বাড়াতে ব্যাপক ভূমিকা রাখে। এরা বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে জলজ প্রাণী হিসেবে গণ্য। কিন্তু থামছে না শামুক-ঝিনুক নিধন। তবে শুধু এদেরই নয়, অবাধে নিধন হচ্ছে আরো অনেক উপকারী প্রাণী; যারা আমাদের পরিবেশ রক্ষায় রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এতে হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য ও পরিবেশ। জলাশয়ের মাছ, মাটি ও পানিতে দেখা দিয়েছে বিরূপ প্রভাব। এমন পরিস্থিতির মধ্যেই মঙ্গলবার পালিত হচ্ছে বিশ্ব প্রাণী দিবস। পৃথিবীর প্রতিটি প্রান্তে প্রাণীদের কল্যাণের মাধ্যমে তাদের অবস্থার উন্নতির উদ্দেশ্যে দিবসটি বিশ্বে পালিত হয়। তবে বর্তমানে এটি বৈশ্বিক অনুষ্ঠানে পরিণত হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত বিবরণীতে, বন্যপ্রাণীদের অপরিহার্য মূল্য এবং বিভিন্ন অবদানের কথা পুনর্ব্যক্ত করা হয়। এতে পরিবেশগত, জিনতাত্ত্বিক, সামাজিক, অর্থনৈতিক, বৈজ্ঞানিক, শিক্ষাবিষয়ক, সাংস্কৃতিক, বিনোদনমূলক এবং নান্দনিক বিষয়ের সঙ্গে যুগসই উন্নয়ন এবং মানবকল্যাণের দিকে গুরুত্ব আরোপ করা হয়।

বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকুলের প্রতি গণসচেতনতা গড়ে তোলা এবং সিআইটিইএসের গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকার করে বলা হয়, আর্ন্তজাতিক বাণিজ্য যাতে বন্য প্রজাতিদের টিকে থাকতে হুমকি হয়ে না দাঁড়ায় তা নিশ্চিত করতে হবে।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড এক প্রতিবেদনে জানায়, ১৯৭০ সাল থেকে বিশ্বে এ পর্যন্ত বন্যপ্রাণীর সংখ্যা কমেছে দুই-তৃতীয়াংশ। এভাবে বাংলাদেশের ভূখন্ড থেকে হারিয়ে গেছে ৩১ প্রজাতির প্রাণী। এছাড়াও বাংলাদেশের অন্তত ২১৯ প্রজাতির বন্যপ্রাণী বিপন্ন। এই তালিকার মধ্যে আছে উভচর সরীসৃপ, পাখি, স্তন্যপায়ী প্রাণি।

সর্বপ্রথম হেনরিক জিম্মারমেন নামে এক জার্মান লেখক ১৯২৫ সালের ২৪ মার্চ জার্মানির বার্লিনে দিবসটি পালন করেন। পরে ১৯৩১ সালে ইতালির ফ্লোরেন্স শহরে পরিবেশ বিজ্ঞানীদের এক সম্মেলনে ৪ অক্টোবরকে বিশ্ব প্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। সে থেকে প্রাণীদের কল্যাণে এবং তাদের অধিকার রক্ষার্থে প্রতি বছর পালিত হয় দিবসটি। সারা বিশ্বে দিবসটি পালন করে যুক্তরাজ্যভিত্তিক ‘ন্যাচার ওয়াচ ফাউন্ডেশন’। এছাড়া দেশে দেশে প্রাণি কল্যাণমূলক সংস্থাও দিবসটি পালন করে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব প্রাণী দিবস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close