নিজস্ব প্রতিবেদক

  ০২ অক্টোবর, ২০২২

শরৎ শেষের বৃষ্টিতে স্বস্তি   

ফাইল ছবি

দুদিন ধরে আকাশে মেঘের আনাগোনা ছিল। আবহাওয়া অধিদপ্তরেরও আভাস ছিল সপ্তাহের দ্বিতীয় দিন থেকে বৃষ্টি হতে পারে; হয়েছেও তাই। রবিবার (২ অক্টোবর) ভোর হতে না হতেই মেঘে ছেয়ে যায় ঢাকার আকাশ, কিছুক্ষণের মধ্যে নামে বজ্রসহ বৃষ্টি। পরে বৃষ্টির তোড় কমে এলেও কয়েক ঘণ্টা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ভিজেছে মানুষ, রাস্তাঘাট। তবে শরৎ শেষের টানা ভ্যাপসা গরমে কিছুটা স্বস্তি এনেছে বৃষ্টি। উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের ফলে এই বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সকালে ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ঢাকায়। দেশের দক্ষিণাঞ্চলেও হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিপাতের প্রবণতা আগামী বুধবার পর্যন্ত চলতে পারে। এ সময় দেশের দক্ষিণাঞ্চল ও সিলেটের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বৃহস্পতিবারের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে। এ কয়েক দিন সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক সানাউল হক ম-ল বলেন, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি হচ্ছে। আগামী দুই দিন মোটামুটি বৃষ্টির প্রবণতা থাকবে। এরপর তা কমতে পারে।

এ আবহাওয়াবিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। লঘুচাপটি একই অবস্থানে থাকলেও তা আরো ঘনীভূত হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ বছর বর্ষা মৌসুমে জুলাই ও আগস্টে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। তবে সেপ্টেম্বরে বৃষ্টিপাতের প্রবণতা দেখা গেছে বেশি। সেপ্টেম্বরে সাগরে দুই দফা লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপ কেটে যাওয়ার পর বৃষ্টির প্রবণতাও বেড়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৃষ্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close