প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ আগস্ট, ২০২২

আগস্টে মধ্যমেয়াদি বন্যার আশঙ্কা

ছবি : সংগৃহীত

গেল জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে প্রায় ৫৮ ভাগ। আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি আগস্টে বঙ্গোপসাগরে এক বা দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারী বৃষ্টি হতে পারে। এর কারণে কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের মাসিক পূর্বাভাসে জানানো হয়েছে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা ও পদ্মা-গঙ্গা নদী সমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। ব্রহ্মপুত্র নদের পানি সমতলে স্থিতিশীল আছে। দেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের পানি সমতলে হ্রাস পাচ্ছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তি ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গত জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে চট্টগ্রাম বিভাগে। এ হার ছিল প্রায় ৬৮ শতাংশ। কম বৃষ্টি হওয়ার দিক থেকে এরপর আছে বরিশাল বিভাগে। এ হার ৬৪ দশমিক ৭। দেশের আট বিভাগের মধ্যে স্বাভাবিক বৃষ্টি হয়েছে শুধু সিলেট বিভাগে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, বাংলাদেশের সবচেয়ে বৃষ্টিপ্রবণ এলাকা সিলেট। সেখানে গত মাসে স্বাভাবিক বৃষ্টি হয়েছে। কিন্তু দেশের দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপ্রবণ এলাকায় চট্টগ্রামে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। বাকি সব বিভাগে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছে। জুলাই বৃষ্টির মাস, কিন্তু গত মাসে এক অস্বাভাবিক অবস্থা দেখা গেছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘জলবায়ু পরিবর্তন এবং প্রশান্ত ও ভারত মহাসাগরের বিশেষ কিছু পরিস্থিতির কারণে এমন অবস্থা হয়েছে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে।’

চলতি আগস্টেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। এ মাসেও সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে সিলেটে, তারপরই চট্টগ্রামে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আবহাওয়া,বৃষ্টি,বন্যা,বাংলাদেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close