reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জানুয়ারি, ২০২২

বায়ু দূষনের তালিকায় শীর্ষে ঢাকা

ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ু মানের তালিকায় আবারও শীর্ষে রয়েছে বাংলাদেশের ঘনবসতিপূর্ণ রাজধানী ঢাকা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল ৯টা ২২ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) রেকর্ড করা হয়েছে ২৭৬। যা “অত্যন্ত অস্বাস্থ্যকর” বলে বিবেচিত হয়।

ভারতের মুম্বাই এবং চীনের শেনিয়াং যথাক্রমে ২৩৪ এবং ২৩২ স্কোর নিয়ে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ ব্যক্তিদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে শীর্ষে রয়েছে। ঢাকার বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি দশজনের মধ্যে নয়জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক সত্তর লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা,বায়ু দূষন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close