reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জানুয়ারি, ২০২২

চলতি মাসে তীব্র ও মাঝারি শৈত্যপ্রবাহের আশঙ্কা

ফাইল ছবি

নতুন বছরের চলতি জানুয়ারি মাসে দেশজুড়ে ৩টি শৈত্যপ্রবাহের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি থাকবে তীব্র শৈত্যপ্রবাহ। এছাড়া এ মাসে স্বাভাবিক যে তাপমাত্রা থাকে, তার চেয়েও কমে তীব্র শীতের আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানান আবহাওয়াবিদ মো শাহীনুল ইসলাম।

তিনি বলেন, শীত পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে। মঙ্গলবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.২ ডিগ্রি সেলসিয়াস। একই এলাকায় বুধবারও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৭ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও জানান, এ মুহূর্তে দেশের ছয় জেলায় মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এগুলো হচ্ছে— রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর ও চুয়াডাঙ্গা।এসব জেলায় তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আছে।

সাধারণত এ অবস্থায় তাপমাত্রা থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর যদি ৮ থেকে ৬ ডিগ্রির মধ্যে থাকে তা হলে তা মাঝারি এবং ৬ ডিগ্রির নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

সেক্ষেত্রে আবহাওয়া অফিসের পূর্বাভাসে জানানো হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,শৈত্যপ্রবাহ,জানুয়ারি মাস,আবহাওয়া অফিস,শাহীনুল ইসলাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close