reporterঅনলাইন ডেস্ক
  ১৮ নভেম্বর, ২০২১

ডিসেম্বরের শেষে আসছে হাড় কাঁপানো শীত

ফাইল ছবি

প্রকৃতিতে বইছে হিমেল হাওয়া। শীতের তীব্রতা কিছুটা কম থাকলেও গেল রাত থেকে বেড়েছে কুয়াশা। এরই মধ্যে দেশের উত্তরাঞ্চলে ঘন কুয়াশা বইতে শুরু করেছে। ওই অঞ্চলের সড়ক-মহাসড়কে হেড লাইট জ্বালিয়ে চলছে যানবাহন। সময় যত গড়াচ্ছে তীব্রতর হচ্ছে শীত।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে। গত দুই বছরের তুলনায় এ বছর আগভাগেই শীত পড়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাড়তে পারে শীতের তীব্রতাও।

সূত্র জানায়, দেশে সাধারণত মৃদু, মাঝারি ও তীব্র— এই তিন ধরনের শৈত্যপ্রবাহের প্রবণতা রয়েছে। চলতি নভেম্বর মাসে এ ধরনের কোনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। তবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) মো. আজিজুর রহমান জানান, অন্যান্য বারের তুলনায় এ বছর আগেভাগেই শীত আসবে। তবে অস্বাভাবিক রকম শীত আগেও পড়েনি এবারও পড়বে না। বিগত দুই বছরের তুলনায় এবারে শীত মৌসুমের মাঝামাঝি সময়ে (শীতের মৌসুম বলতে নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাস বোঝায়) আগের বছরগুলোর তুলনায় শীতের প্রভাব বেশি থাকবে।

দেশের উত্তর-পূর্বাঞ্চল,উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদনদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্য স্থানে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিসেম্বর,হাড় কাঁপানো শীত,শৈত্যপ্রবাহ,আবহাওয়া অধিদপ্তর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close