কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২১

কুয়াকাটায় ফের মৃত ডলফিন

কুয়াকাটা সমুদ্র সৈকতে ৭ দিনের ব্যবধানে আবারও একটি ৫ ফুট দৈর্ঘ্যের মৃত শুশুক ডলফিন ভেসে আসে। গতকাল বৃহস্পতিবার সকাল ৬টার দিকে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে ৬ কিলোমিটার পূর্বে গঙ্গামতি সৈকতের তেত্রিশকানি এলাকায় ডলফিনটি রক্ষাকমিটির সদস্য জুয়েল দেখতে পান। তিনি জানান, মাছটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।

স্থানীয় জেলে জাকির জানান, সকালের জোয়ারে পানিতে ডলফিনটি ভাসিয়ে নিয়ে আসে। এটা অন্যান্য মৃত ডলফিনগুলোর মত গলিত না, স্থানীয়দের ধারণা মনে হচ্ছে দুই এক দিন আগে এটির মৃত্যু হয়েছে।

কুয়াকাটার জেলে আলতাফ মাঝি বলেন, কিছুদিন যাবৎ দেখতে পাইছি সব ডলফিন মাছগুলোতেই জালে আটকা পড়ার চিহ্ন রয়েছে। তবে যে জালে আটকা পড়ে ডলফিনের মৃত্যু হচ্ছে সে জালগুলো কুয়াকাটার জেলেরা ব্যবহার করে না। আমার ধারণা, এই জাল যারা ব্যবহার করে গভীর সমুদ্রে মৎস্য শিকার করে তাদের জালে আটকা পড়ে। এই মাছ তাদের প্রয়োজন নাই বলে অযত্নে অবহেলায় জাল থেকে ছাড়িয়ে রক্তাক্ত অবস্থায় সমুদ্রে ফেলে দেয়, পরে মৃত্যু হয় মাছগুলোর। সমুদ্র স্রোতের মৃত্যু ডলফিনগুলো তীরে নিয়ে আসে।

কুয়াকাটা শুভ সংঘ ক্লাবের সভাপতি, জাহিদুল ইসলাম জাহিদ বলেন, বারবার গভীর সমুদ্র থেকে ভেসে আসছে মৃত ডলফিন, কী কারণে মারা যাচ্ছে এগুলো, আমাদের জানা প্রয়োজন। কারণ আগে কখনো এত ডলফিন মারা যায়নি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, চলতি বছরে এই নিয়ে ২১টি মৃত ডলফিন কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে আসে। ডলফিনের এমন মৃত্যুতে আমরা উদ্বিগ্ন। ইতোমধ্যে বিষয়টি বনবিভাগকে জানানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close