reporterঅনলাইন ডেস্ক
  ২০ জুন, ২০২১

অতি ভারী বর্ষণের সম্ভাবনা

সক্রিয় মৌসুমি বায়ু

দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে

দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। তবে সোম ও মঙ্গলবার কমতে পারে বৃষ্টিপাতের প্রবণতা।

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া সিনপটিক অবস্থায় বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ উত্তর প্রদেশ, বিহার,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঈশ্বরদীতে ১৯৬ মিলিমিটার। এ ছাড়া এ সময়ে উল্লেখ্যযোগ্য বৃষ্টিপাতের মধ্যে রয়েছে—খেপুপাড়ায় ১৩৬, চট্টগ্রামে ১৩৩, টাঙ্গাইলে ১২১, সীতাকুণ্ডে ১১০, টেকনাফে ১২০, গোপালগঞ্জে ৯৩, মাদারীপুরে ৮৬ ও কুতুবদিয়ায় ৮১ মিলিমিটার। এ সময়ে ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৪৩ মিলিমিটার।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌসুমি বায়ু,আবহাওয়ার পূর্বাভাস,ভারী বর্ষণ,বৃষ্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close