reporterঅনলাইন ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি, ২০২১

এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে

কেটে গেছে শীতের আবহাওয়া, ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। প্রকৃতির পালাবদল হচ্ছে স্বাভাবিক নিয়মেই। তবে ফেব্রুয়ারির শেষের দিকে এসে তাপমাত্রা ছাড়িয়েছে ৩৪ ডিগ্রি। আসছে মার্চেই সেটা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাওয়ার আভাস রয়েছে। আর এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে দেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তর দীর্ঘমেয়াদি এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে। অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ স্বাক্ষরিত ওই প্রতিবেদনটি এরই মধ্যে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠানো হয়েছে।

মার্চের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ সময় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র দুই থেকে তিন দিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা ক্রমান্বয়ে প্রথমে ৩৬ ডিগ্রি পরবর্তী সময়ে উত্তর-পশ্চিমাঞ্চলে ৩৮ ডিগ্রিতে ঠেকতে পারে।

এদিকে এপ্রিলেও স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে এক থেকে দুটি নিম্নচাপের আভাস রয়েছে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ ছাড়া এপ্রিলে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্রসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে) এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি) ধরনের তাপপ্রবাহ বয়ে যওয়ার শঙ্কা রয়েছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৪০ ডিগ্রি সেলসিয়াস,তাপমাত্রা,এপ্রিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close