reporterঅনলাইন ডেস্ক
  ১৪ মে, ২০২২

ডিম আগে না মুরগি আগে, ধাঁধার উত্তর দিলেন সৌরভ

ছবি : সংগৃহীত।

ডিম আগে না মুরগি আগে? কেউ বলেন 'ডিম' আগে, আবার কেউ বলেন 'মুরগি' আগে। যুক্তি দিয়ে এই জটিল ধাঁধার উত্তর বের করা বেশ কঠিন।

সেই অসম্ভবকেই সম্ভব করলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ও সাবেক তারকা ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। দাদাগিরির মঞ্চে জটিল এই ধাঁধাঁর উত্তর দিয়েছেন তিনি।

সম্প্রতি ‘দাদাগিরি’র পুরনো একটি এপিসোডের ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, দাদার মঞ্চে প্রতিযোগী হয়ে এসেছেন অভিনেতা বিশ্বনাথ বসু, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, সুদীপা চক্রবর্তী। তাদের মধ্যে বিশ্বনাথকেই দাদা প্রশ্ন করেন, ‘ডিম আগে না মুরগি’? কিন্তু জবাব দিতে পারেননি বিশ্বনাথ।

পরবর্তীতে সৌরভ তাকে বুঝিয়ে দেন, সঠিক উত্তর ‘ডিম’। কারণ, প্রশ্নে কোথাও মুরগির ডিমের কথা বলা হয়নি। আমাদের ইতিহাস বলে, প্রথম ডাইনোসরের ডিম পাওয়া গিয়েছিল। আর সেটাই ছিল পৃথিবীর প্রথম প্রাণী। তাই উত্তরটা ‘ডিম’ই হবে।

যদিও এই জটিল ধাঁধার বৈজ্ঞানিক ব্যাখ্যা আগেই জানা গেছে। ইংল্যান্ডের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক দীর্ঘদিন ধরেই বিষয়টি নিয়ে গবেষণা চালিয়েছেন। অবশেষে তারা এই ধাঁধাঁর উত্তর পেয়েছেন।

তাদের গবেষণা মতে- মুরগি আগে, তারপরে ডিম। এখন প্রশ্ন হলো কীভাবে এই সিদ্ধান্তে পৌঁছলেন তারা?

গবেষকদের ভাষ্যমতে, মুরগির ডিমের খোলায় এক বিশেষ ধরনের প্রোটিন থাকে। এই প্রোটিনের নাম Ovocleidin, এটি ছাড়া ডিমের খোলা তৈরি হবে না। আর এই প্রোটিনটি শুধুমাত্র মুরগির জরায়ুতেই তৈরি হয়। এখন মুরগি যদি আগে না আসত, তাহলে এই বিশেষ প্রোটিনও তৈরি হতো না। ফলে ডিম আসাও সম্ভব হতো না।

এই যুক্তিতেই গবেষকরা বলেছেন, পৃথিবীতে অবশ্যই আগে এসেছে মুরগি। তার জরায়ুতে Ovocleidin উৎপাদন শুরু হওয়ার পরেই পৃথিবীতে এসেছে ডিম। ফলে এত দিনের অমীমাংসিত প্রশ্নের উত্তর হাতের নাগালে। সূত্র : হিন্দুস্তান টাইমস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধাঁধাঁ,সৌরভ গাঙ্গুলি,দাদাগিরি,ডিম আগে না মুরগি আগে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close