reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২২

মেজরকে সমকামী দেখানোয় চিত্রনাট্য বাতিল

পরিচালক ওনির। ছবি : সংগৃহীত

‘আই অ্যাম’ সিনেমার সিক্যুয়েল ‘উই আর’ বানাতে গিয়ে বিপাকে পরিচালক ওনির। গল্পের কেন্দ্রে রয়েছেন এক সমকামী মেজর। মেজর জে সুরেশের জীবন কাহিনি অবলম্বনে লেখা হয় চিত্রনাট্যটি।

শেষ পর্যন্ত সেই ছবির পরিকল্পনা থেকে সরে আসতে হচ্ছে পরিচালককে। কারণ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন ছবি তৈরির অনুমতি দেওয়া হয়নি।

এক সাক্ষাৎকারে পরিচালক জানান, নতুন নিয়ম অনুযায়ী কোনো চিত্রনাট্যে যদি ভারতীয় সেনার অনুষঙ্গ থাকে, তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি নিতে হয়।

ওনির বললেন, গত ১৬ ডিসেম্বর সরকারিভাবে তিনি অনুমতি চেয়েছিলেন। চিত্রনাট্যটি বাতিল করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তার মতে, এই চিত্রনাট্যে কোথাও ভারতীয় সেনাকে অপমান করা হয়নি। অপমান করার কোনো ইচ্ছাও তার নেই।

পরবর্তীতে পরিচালক কথা বলে জানতে পারেন, চিত্রনাট্য নিয়ে কোনো সমস্যা নেই। কেবল সেনা কর্মকর্তাকে সমকামী দেখানো হয়েছে বলে ছবি বানাতে দেওয়া হবে না। বলা হয়েছে, এটি বেআইনি।

পরিচালকের আক্ষেপ, যে সময়ে সমকাম আইনত অপরাধ হিসেবে গণ্য করা হতো, সে সময়ে (২০০৫) তিনি সমকাম এবং সমকামী মানুষের প্রতি পুলিশের অত্যাচার নিয়ে ছবি বানাতে পেরেছেন। কিন্তু ২০১৮ সালে দেশের শীর্ষ আদালত সমকামকে আইনিভাবে নিরপরাধ তকমা দেওয়ার পরেও সমকাম নিয়ে ছবি বানাতে পারছেন না। সূত্র : আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আই অ্যাম,পরিচালক ওনির,সেনা কর্মকর্তা,সমকামী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close