reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২২

চিরবিদায় শাঁওলি মিত্রের, সবার আড়ালে হলো শেষকৃত্য

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন অভিনেত্রী শাঁওলি মিত্র

সবার চোখের আড়ালে চিরবিদায় নিলেন নাট্য দুনিয়ার প্রথম সারির অভিনেত্রী শাঁওলি মিত্র। বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি নিজেও মঞ্চদুনিয়ার দিকপাল ব্যক্তিত্ব।

আনন্দবাজার জানায়, রবিবার (১৬ জানুয়ারি) দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শম্ভু-তৃপ্তি মিত্রের কন্যা। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার। এদিন দুপুরে সিরিটি মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

শেষ ইচ্ছাপত্রে ‘নাথবতী অনাথবৎ’ কন্যা জানিয়ে গিয়েছিলেন, দাহকার্যের পর তার মৃত্যুর খবর যেন জানানো হয় সবাইকে। তার শেষকৃত্যে হাজির ছিলেন বিশিষ্ট নাট্যকর্মী এবং রাজনীতিবিদ অর্পিতা ঘোষ। বাবা শম্ভু মিত্রের মতোই মৃত্যুর পরবর্তী নিয়মবিধি প্রকাশ করে গেলেন তিনি। ফুলের ভারে তার দেহ যেন সেজে না ওঠে এমনই নির্দেশ ছিল তার।

প্রয়াত নাট্যব্যক্তিত্ব শেষ ইচ্ছাপত্রে তার মানস-পুত্র এবং কন্যা সায়ক চক্রবর্তী এবং অর্পিতা ঘোষের ওপরেই তার দাহকার্যের ভার দিয়ে গিয়েছিলেন। মহাসমারোহ বা পুষ্পস্তবকে তার দেহ সাজিয়ে তোলার বিরুদ্ধে ছিলেন শাঁওলি। অন্যান্য সাধারণ মানুষের মতোই সাদামাঠাভাবে, সবার অগোচরে চলে যেতে চান তিনি।

প্রয়াত পরিচালক ঋত্বিক ঘটকের ‘যুক্তি তক্কো আর গপ্পো’ ছবিতে ‘বঙ্গবালা’র চরিত্রে দেখা গিয়েছিল শাঁওলিকে। অভিনয় করেছেন ‘বিতত বীতংস’, ‘ডাকঘর’, ‘পুতুলখেলা’, ‘একটি রাজনৈতিক হত্যা’র মতো একাধিক কালজয়ী নাটকে। অভিনয় সুবাদেই তিনি ২০০৯-এ পদ্মশ্রী সম্মানে সম্মানিত। এ ছাড়া সম্মানিত হয়েছেন সংগীত-নাটক এ অকাদেমি (২০০৩) এবং বঙ্গ-বিভূষণ (২০১২) সম্মানে। ২০১১-তে রবীন্দ্র সার্ধ্বশত জন্মবর্ষ উদযাপন কমিটির চেয়ারপারসন ছিলেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেষকৃত্য,শাঁওলি মিত্র,চিরবিদায়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close