reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ডিসেম্বর, ২০২১

বাংলাদেশে সড়ক আন্দোলনের ‘বিক্ষোভে’ শামীল শ্রাবন্তী!

ফাইল ছবি

দুই বাংলার শিল্পীরা এখন চুটিয়ে কাজ করছেন দু'দেশেই। অতিমারির কারণে সব বন্ধ ছিল এতদিন। গৃহবন্দি দশা কেটেছে। চলচ্চিত্র জগতে ব্যস্ততা এখন তুঙ্গে। আটকে থাকা ছবিগুলি মুক্তির পথে। টলিউড নায়িকা শ্রাবন্তী চট্টোপাধ্যায় ফেসবুকে শেয়ার করেছেন বাংলাদেশের 'বিক্ষোভ' ছবির সদ্য প্রকাশিত একটি গান। ছবিটির মুক্তি আসন্ন।

ছবিটি বাংলাদেশের একটি আলোড়ন সৃষ্টিকারী ছাত্র আন্দোলন অবলম্বনে তৈরি। গানটিতে দেখা যাচ্ছে বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে নায়ক শান্ত খানের সঙ্গে সোচ্চার শ্রাবন্তীও। গানটি গেয়েছেন আসিফ আকবর। ৩ ডিসেম্বর গানটি একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

কী সেই ছাত্র আন্দোলনের ইতিহাস? ২০১৮ সালের ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে গতির লড়াইয়ে মত্ত দুই বাসের সংঘর্ষে জীবন দেন দুই কলেজ-শিক্ষার্থী রাজীব ও দিয়া। আহত হয় একাধিক শিক্ষার্থী। মর্মান্তিক এই ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে নিহত দুই কলেজপড়ুয়ার সহপাঠীরা। দলে দলে রাস্তায় নেমে তারা শোককে পরিণত করে বিক্ষোভে। ক্রমে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশে। কোন‌ও পরিস্থিতিতেই পিছু হটেনি হাজার হাজার ছাত্রছাত্রী। শেষ পর্যন্ত সরকার খসড়া ট্র্যাফিক আইন অনুমোদন করলে সব শান্ত হয়। ২৯ জুলাই থেকে ৮ আগস্ট ২০১৮ পর্যন্ত চলে নিরাপদ সড়কের দাবিতে এই গণবিক্ষোভ। রাস্তায় নেমে এসেছিল গোটা দেশের নতুন প্রজন্ম। ছাত্রদের মানববন্ধন ও অবরোধে নতুন নতুন শ্লোগান উঠে আসে।

যেমন, 'রাষ্ট্রের মেরামত করতে নেমেছি' বা 'যদি তুমি ভয় পাও / তবে তুমি শেষ / যদি তুমি রুখে দাঁড়াও / তবে তুমি বাংলাদেশ'। মুক্তি পেতে চলা 'বিক্ষোভ' ছবির প্রকাশিত গানটি যেন সেইসব নানা শ্লোগানের আধারে তৈরি একটি গণসংগীত।

সড়ক আন্দোলন নিয়ে তৈরি ছবিতে মুষ্টিবদ্ধ হাতে বিদ্রোহের গানে শ্রাবন্তীকে অন্যরকম লাগছে।

শাপলা মিডিয়া প্রযোজিত এই ছবির পরিচালক শামীম আহমেদ রনি। শ্রাবন্তী-শান্ত খান ছাড়াও এখানে অভিনয় করেছেন বলিউডের রাহুল দেব। আনন্দবাজার

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,সড়ক আন্দোলন,শ্রাবন্তী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close