reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০২১

শাহরুখের স্বজনপ্রীতি, আপোষহীন ছিলেন জ্যাকি!

ছবিঃ সংগৃহীত

পুত্রের গ্রেপ্তারে শাহরুখ খান জামিনের চেষ্টা করলেও জ্যাকি চ্যান ছিলেন আপোষহীন।একই ঘটনার বিপরীত দৃশ্য দেখা গিয়েছিল জ্যাকি চ্যানের ক্ষেত্রে।ছেলেকে ছাড়ানোর চেষ্টা তো করেনইনি,উপরন্তু ছেলের অপরাধের জন্য সর্বসমক্ষে ক্ষমাও চেয়েছিলেন তিনি।আনন্দবাজার এভাবেই তাদের অনলাইনে এক প্রতিবেদনে শাহরুখপুত্র আরিয়ানকে নিয়ে জ্যাকি চ্যানের পুত্রের সঙ্গে তুলনা করলেন।   

প্রতিবেদনে বলা হয়,জ্যাকির ছেলের নাম জেসি চ্যান। ছোট থেকে বিলাসবহুল জীবন কাটাতেই অভ্যস্ত হয়ে পড়েছিল জেসি।না চাইতেই হাতের মুঠোয় সব কিছু পেয়ে গেলে যা হয়, জেসির জীবনও সেই স্রোতেই বইতে শুরু করেছিল।আরিয়ানের মতো মাদকের নেশা তাকেও ছুঁয়ে ফেলেছিল।

মা-বাবা অবশ্য সে খবর জানতেন না।একমাত্র ছেলে যে নেশাগ্রস্ত হয়ে উঠছিল সেটা বুঝতে পারার আগে আচমকা বজ্রপাতের মতো ছেলের গ্রেপ্তারের খবর পান তারা।
২০১৪ সালের ১৮ আগস্টে জেসিকে বেইজিংয়ে তার অ্যাপার্টমেন্ট থেকে বেআইনি মাদক-সহ গ্রেফতার করে পুলিশ।অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে তিন আউন্স মাদক বাজেয়াপ্ত করে পুলিশ। জেসির পাশাপাশি ওই অ্যাপার্টমেন্ট থেকে কাই কো নামে তাইওয়ানের আর এক অভিনেতাকেও গ্রেপ্তার করা হয়।১৪ দিন পর কাই ছাড়া পেয়ে গেলেও জেসি ছাড়া পাননি। মাদক মজুদ রাখা এবং অন্যকে তা সরবরাহ করার অপরাধে ছয় মাসের কারাদণ্ড হয় তার।

সেবার, নিজের ৩২তম জন্মদিন কারাগারেই কাটাতে হয়েছিল জেসিকে।সে সময় নাকি তিনি প্রচুর বই পড়ে সময় কাটাতেন। ছ’মাস কারাদণ্ডের আগে আবার ১৪৮ দিন পুলিশ হেফাজতে ছিলেন তিনি। ২০১৫ সালের ৯ জানুয়ারি তার মামলা এজলাসে ওঠে।বিচারক ছয় মাসের কারাদণ্ডের নির্দেশ দেন।
এই ঘটনা সামনে আসার পর অত্যন্ত ভেঙে পড়েছিলেন জ্যাকি।গত ২০০৯ সাল থেকে চীনের অ্যান্টি-ড্রাগ গুডউইল অ্যাম্বাসাডর ছিলেন জ্যাকি।তার ছেলেই মাদকসহ ধরা পড়েছে এই বিষয়টিই সবচেয়ে আঘাত দিয়েছিল তাকে।তাই একমাত্র ছেলেকে ছাড়ানোর চেষ্টা করেননি জ্যাকি।বরং ছেলের কৃতকর্মের জন্য প্রকাশ্যে সকলের কাছে ক্ষমা চেয়ে নিয়েছিলেন।

ছেলেকে সৎ পথে ফিরিয়ে আনার যে প্রয়াস জ্যাকি নিয়েছিলেন তা প্রশংসিত হয়েছে।জ্যাকি অবশ্য প্রথম থেকেই এই বিষয়ে খুবই সতর্ক।যে কারণে ২০১১ সালে তিনি জানিয়েছিলেন, তাঁর সমস্ত সম্পত্তির অর্ধেক দান করে যাবেন।বাকিটা থাকবে ছেলের জন্য। তার যুক্তি ছিল,সামর্থ্য থাকলে ছেলে নিজে উপার্জন করে নেবে,সামর্থ্য না থাকলে তার অর্থের অপচয় হবে।তেমনি শাহরুখের ক্ষেত্রেও ভক্তদের প্রত্যাশা ছিল জ্যাকির মতোই।যদিও তার ক্ষেত্রে পুত্রকে প্রশ্রয় দেয়ার ঘটনাই প্রকাশ্যে আসে।
 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শাহরুখ খান,জ্যাকি চ্যান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close