০৮ মার্চ, ২০২১

ট্রান্সজেন্ডার তাসনুভা এখন সংবাদ পাঠিকা (ভিডিও)

যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ছোট্ট একটি পদক্ষেপই বদলে দিতে পারে অনেক কিছু। সমাজের অনেক মন্দ প্রচলিত ধারণা ভেঙে যোগ করতে পারে সাফল্য। তেমনি এক পদক্ষেপ নিয়েছে বৈশাখী টিভি।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে চ্যানেলটিতে সংবাদ পাঠ করতে দেখা যাবে একজন ট্রান্সজেন্ডারকে। নাম তাসনুভা আনান শিশির। স্বাধীনতার ৫০ বছরে দেশে এই প্রথমবার কোনো ট্রান্সজেন্ডার নারী এ পেশার সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পেলেন।

একইসঙ্গে আরও একজন ট্রান্সজেন্ডার নারী সুযোগ পেলেন নাটকে অভিনয় করার। তার নাম নুসরাত মৌ। যাকে বৈশাখী টিভির পর্দায় প্রথম দেখা যাবে আন্তর্জাতিক নারী দিবসে। ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে মৌকে দেখা যাবে। ৮ মার্চ রাত ৯টা ২০ মিনিটে নাটকটি প্রচারিত হবে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানায় বৈশাখী টিভি। এরপর থেকেই শুভেচ্ছায় ভাসছেন শিশির। সেইসঙ্গে প্রশংসিত হচ্ছে বৈশাখী টিভিও। তাদের চমৎকার এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে নানা শ্রেণি পেশার মানুষ।

রোববার বৈশাখী টিভির কার্যালয়ে কথা হয় তাসনুভা আনান শিশিরের সাথে। তিনি শোনান- সংবাদ পাঠিকা হয়ে ওঠার গল্প। প্রতিদিনের সংবাদ পাঠকদের উদ্দেশ্যে তা তুলে ধরা হলো-

‘মিডিয়ায় আমার প্রথম পথচলা নাচের মধ্যে দিয়ে। ছোটবেলা থেকেই নাচ করতাম, পরে সেখান থেকে যুক্ত হই থিয়েটারে। ২০০৭ সাল থেকে ‘নারায়ণগঞ্জ নাটোয়া থিয়েটার’ নামক একটি নাটকের দলের সাথে যুক্ত হই। তাদের সাথে প্রথম থিয়েটারে হাতেখড়ি। তার পর থেকে দেশ এবং দেশের বাইরের অনেক শিক্ষকদের সংস্পর্শে থেকে অভিনয়ের কাজ শিখি। এর পর থিয়েটার। বর্তমানে নাটকের দল ‘বটতলা’য় কাজ করছি।

যেহেতু থিয়েটারে আমরা কেউ অভিনয়, কেউ ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করি। সেহেতু মিডিয়ার অনেক বিষয়ে ধারনা রাখতে হয়। যদিও থিয়েটারে কাজ করে ইতোমধ্য আমি দুটি ফিল্মে সাইন করেছি। এর মধ্যে অনন্য মামুনের একটি ফিল্মের কাজ শেষ হয়েছে এবং খুব শিগগিরই সেটা মুক্তি পেতে যাচ্ছে।

এছাড়াও সামনে আরও একটি ফিল্মের শুটিং শুরু হবে। এরই মধ্যে চয়নিকাদি’র একটি কাজে অংশগ্রহণ করতেই এখানে টিপু আংকেলের কাছে আসা। এর পরই অডিশন। আর সেখান থেকেই সংবাদ পাঠিকা হয়ে ওঠা।

সংবাদ পাঠিকা হিসেবে নিজের অনুভূতির কথা জানতে চাইলে তাসনুভা আনান শিশির প্রতিদিনের সংবাদকে বলেন, স্বাধীনতার ৫০ বছর পর বাংলাদেশের ইতিহাসে আমাদের কমিনিউটির জন্য একটা বিরাট পরিবর্তন। আমার মনে হয়, আজকের পর থেকে আমাদের বৈশম্যের যায়গাটাতে একটা মাত্রা কাজ করবে সেই মানুষটার মাঝে- যে মানুষটার পাশে একজন তাসনুভা আছেন।

তাসনুভা বলেন, মাঠ দিলে সবাই খেলতে পারে। সেক্ষেত্রে মাঠ পাওয়াটাই মূল বিষয়। যেহেতু বৈশাখী টেলিভিশন আমাকে সেই মাঠ দিয়েছে- এখন আমার চেষ্টা থাকবে নিজের সেরাটা দিয়ে সবার মনে যায়গা করে নেয়া। আমরা জানি সমজের প্রতিটি স্তরে নারী-পুরুষ মিলে সকল কার্য সম্পাদন করে থাকে। আর আমি যেহেতু ট্রান্সজেন্ড, সুতরাং আমাকে এপর্যন্ত আসতে অনেক পরিশ্রম করতে হয়েছে।

তিনি বলেন, এখন শুধু আমাকে ফোকাস করলে হবে না। সমাজে অনেক তাসনুভা আছেন, তাদেরকেউ ফোকাস করতে হবে। যে যে সেক্টরে আছেন- সেখানে তাকে সহযোগিতা করতে হবে। তাদের কর্মের ব্যবস্থা করতে হবে, পড়াশোনার ব্যবস্থা করতে হবে। অন্ততপক্ষে তারা যেন পরিবারে থাকতে পারে সেই ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, আপনারা আমাদের কণ্ঠস্বর, আপনারাই আমাদের কথাগুলো তুলে ধরেন দেশ ও মানুষের কাছে। আমাদের না বলা কথা অনেক আছে- সেগুলো বলার মতো সুযোগ হয় না। আপনারা যদি সেই না বলা কথাগুলো দেশ ও সমাজের সামনে তুলে ধরেন তবে, ট্রান্সজেন্ডরা অনেক উপকৃত হবে।

পরিশেষে তিনি বৈশাখী টেলিভিশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রতিদিনের সংবাদ পরিবারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভিডিওটি দেখুন...

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ট্রান্সজেন্ডার,তাসনুভা,সংবাদ পাঠিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close