স্বাধীনতা দিবসে সীমান্ত পার হলেন মিথিলা

প্রকাশ : ১৫ আগস্ট ২০২০, ১৬:০৪ | আপডেট : ১৫ আগস্ট ২০২০, ১৬:২৭

পার্থ মুখোপাধ্যায় (কলকাতা)

১৫ অগস্ট, ভারতের স্বাধীনতা দিবসে বাংলাদেশ থেকে সীমান্ত পার হয়ে শ্বশুরবাড়ির দেশে চলে এলেন অভিনেত্রী, সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা। এখবর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

স্ত্রী মিথিলার এদেশে আসার খবর জানিয়ে ফেসবুকে সৃজিত লিখেছেন, ১৯৪৭ সালের ১৫ অগস্ট ঘৃণার কারণে অনেকেই সীমান্ত পার করেছিলেন। ২০২০-র ১৫ অগস্ট ভালোবাসার জন্য দুজন ফের সীমানা পার করলেন। এই পোস্টের সঙ্গে পেট্রাপোল সীমান্ত পার করে মিথিলা ও তার মেয়ে আইরাকে এদেশে নিয়ে আসার বেশ কয়েকটি ছবিও পোস্ট করেছেন সৃজিত।

শনিবার সকালে প্রয়োজনীয় নিয়মকানুন মেনেই বাংলাদেশ থেকে ভারতে আসেন রাফিয়াত রশিদ মিথিলা ও তার মেয়ে আইরা তাহরিম খান।

প্রসঙ্গত, ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের দিন হিন্দু-মুসলিম মৈত্রী বার্তা দিয়ে বিবাহবন্ধনে আবদ্ধ হন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ও বাংলাদেশের অভিনেত্রী, সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা। তবে বিয়ের পর মধুচন্দ্রিমা সেরে বাংলাদেশে মেয়ে আইরাকে নিয়ে ফিরে যান মিথিলা। তারপর থেকে সৃজিত-মিথিলা দুজনে আলাদাই ছিলেন।

করোনার কারণে, গোটা দেশে লকডাউন, আন্তর্জাতিক বিমান চলাচল এখনও বন্ধই রয়েছে। সেকারণে এতদিন মিথিলার এদেশে আসা সম্ভব হয়নি। মিথিলা কন্যা আইরাকেও কলকাতার একটি নামী স্কুলে সৃজিত ভর্তি করিয়েছেন। তাই আপাতত মায়ের সঙ্গে আইরাও এদেশেই থাকবেন।

পিডিএসও/এসএম শামীম