টিভিপর্দায় শোক দিবস

প্রকাশ | ১৫ আগস্ট ২০২০, ০৯:৫৯

অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের প্রায় সব টিভি চ্যানেল তাদের আয়োজনে রেখেছে বিশেষ নাটক ও অনুষ্ঠান। দিনব্যাপী বিভিন্ন সময় প্রচার করা হবে এগুলো।

‘রাজা সূর্য্য খাঁ’ ও ‘প্রতিরোধ যুদ্ধে দুই বীর’

চ্যানেল আইতে আজ বিকাল ৩টা ৫ মিনিটে প্রচার করা হবে চলচ্চিত্র ‘রাজা সূর্য্য খাঁ’। ফ্ল. লে. (অব.) এস এ সুলতানের কাহিনি ও সংলাপে ছবিটি পরিচালনা করেছেন গাজী মাহবুব। আমজাদ হোসেন ছবিটির সম্পাদনা করেছেন।

এ ছবিতে অভিনয় করেছেন সোহলে রানা, উজ্জ্বল, কবরী, পূর্ণিমা, মারুফ, নিরব প্রমুখ। অন্যদিকে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচার হবে সহিদ রাহমানের গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে বিশেষ নাটক ‘প্রতিরোধ যুদ্ধে দুই বীর’। এর নাট্যরূপ দিয়েছেন ও পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ।

‘সেকেন্দার আলীর চেক’

একুশে টিভিতে রাত ৮টায় প্রচার হবে বিশেষ নাটক ‘সেকেন্দার আলীর চেক’। নাটকটি রচনা করেছেন মানস পাল এবং চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সাইদুল ইসলাম রানা। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরমান পারভেজ মুরাদ, গোলাম ফরিদা ছন্দা, সানজিদা মিতু, প্রণব ঘোষ প্রমুখ।

‘রক্তস্নাত আগস্ট’

এটিএন বাংলায় আজ রাত ৯টায় প্রচার হবে বিশেষ নাটক ‘রক্তস্নাত আগস্ট’। সহিদ রাহমানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শ্রাবণী ফেরদৌস। অভিনয় করেছেন তারিক আনাম খান, রুনা খান, অপর্ণা ঘোষ, মাসুম বাশার প্রমুখ।

দুই বন্ধুর কাহিনি হচ্ছে রক্তস্নাত আগস্ট। আবিদ আজাদ একজন সাংবাদিক তার নিজের একটি পত্রিকা আছে। আরেক জন বন্ধু রায়হান হচ্ছেন সরকারি চাকরিজীবী। তাদের গল্প নিয়েই নির্মিত হয়েছে এই নাটকটি।

‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’

দীপ্ত টিভিতে বিকাল ৪টা ৫ মিনিটে প্রিমিয়ার হবে প্রামাণ্যচিত্র ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। বঙ্গবন্ধুকে বলা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। কিন্তু আজ পর্যন্ত এই শ্রেষ্ঠত্বের কোনো অডিও-ভিজ্যুয়াল দলিল নির্মিত হয়নি। নতুন প্রজন্ম এই বিষয়ে সর্ম্পূণরূপে অন্ধকারে বসবাস করে। হাজারো বিষয় নিয়ে নির্মিত ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’।

প্রামাণ্যচিত্রটি ভাবনা, গবেষণা, প্রযোজনা করেছেন সৈয়দ সাজেদুর রহমান ফিরোজ এবং আর্কাইভ, চিত্রনাট্য, নির্মাণ করেছেন নোমান রবিন।

পিডিএসও/হেলাল