রাবি প্রতিনিধি

  ০১ জুন, ২০২৩

বৈশ্বিক র‍্যাংকিংয়ে এগিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

ছবি : প্রতিদিনের সংবাদ।

মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান—ওয়েবমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং ২০২৩-এর সংস্করণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২২৫ তম। বাংলাদেশের সেরা ৫০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টির অবস্থান দ্বিতীয়। এর আগে বৈশ্বিক র‍্যাংকিংয়ে দেশের দ্বিতীয় প্রাচীন এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ১৫৯৩ তম।

বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করে এই প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদন অনুযায়ী, দেশের ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়; বিশ্ব র‍্যাংকিংয়ে ঢাবির অবস্থান ৯৮৭। তৃতীয় স্থানে রয়েছে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া তালিকায়, পঞ্চম থেকে দশম অবস্থানে রয়েছে যথাক্রমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে, ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক র‍্যাংকিংয়ে শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় থেকে পঞ্চম স্থানে অবস্থান করা বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমে: যুক্তরাষ্ট্রের স্ট্যানফর্ড বিশ্ববিদ্যালয়, ম্যাচাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, ক্যালিফোর্নিয়া বার্কলে বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে নিয়মিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ও দেশীয় র‌্যাংকিং প্রকাশ করে আসছে মাদ্রিদভিত্তিক এই প্রতিষ্ঠানটি। বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে গবেষণার প্রভাব, উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করা হয়ে থাকে। এ ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইটের কন্টেন্টের পাশাপাশি উক্ত প্রতিষ্ঠানটির গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনা করে তালিকা প্রকাশ করে ওয়েবমেট্রিক্স।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী বিশ্ববিদ্যালয়,বৈশ্বিক র‍্যাংকিং,ওয়েবমেট্রিক্স
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close