reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মে, ২০২৩

প্রশান্তির ভুবনে হারিয়ে যেতে প্রকৃতির মাঝে মেডিটেশন

কোয়ান্টাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সেলের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটরিয়ামের চত্বরে প্রকৃতির মাঝে মেডিটেশন। ছবি : প্রতিদিনের সংবাদ

প্রশান্তির জন্য প্রশান্ত মনের আবেদন চিরকালের। সেই হাজার বছর ধরে মুনি-ঋষি আউলিয়া দরবেশরা মনকে প্রশান্ত করেই প্রশান্তির খোঁজ পেতেন। এখনকার স্নায়ুবিজ্ঞানী চিকিৎসাবিজ্ঞানী থেকে শুরু করে মনোবিজ্ঞানীরাও একই কথা বলছেন। সত্যিকারের প্রশান্তির খোঁজ পেতে হলে ডুব দিতে হবে নিজেরই অন্তরে।

কোয়ান্টাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) সেলের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটরিয়ামের চত্বরে মঙ্গলবার (৩০ মে) অনুষ্ঠিত হয় ‘চলুন মেডিটেশনে একাত্ম হই প্রকৃতির সাথে’ শীর্ষক একটি প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। বিকাল সাড়ে পাঁচটায় শুরু হওয়া এ প্রোগ্রাম শেষ হয় সন্ধ্যা ৬টা ৪০মিনিটে।

কোয়ান্টাম সাস্টের উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক তাহমিনা ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এ কে এম মাহাবুবুজ্জামান, সিভিল এন্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগ এর অধ্যাপক ড. মো. জহির বিন আলম এবং জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক মো. তারিকুল ইসলাম, সিলেট বিজিবির সেকেন্ড ইন কমান্ড মেজর রিয়াদুল ইসলাম, কোয়ান্টাম ফাউন্ডেশনের চট্টগ্রাম সেন্টার থেকে আসা অর্গানিয়ার কামরুল হাসান সবুজ। আরো ছিলেন কোয়ান্টাম সাস্টের আর্ডেন্টিয়ার ঝুমুর দেব, আহ্বায়ক আফসারা হোসেন হিমা সহ বিশ্ববিদ্যালয়ের মেডিটেশনপ্রেমী সংশ্লিষ্ট দায়িত্বশীলরা।

প্রোগ্রামটি উপভোগ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী।

মেডিটেশন শেষে অনুভূতি প্রকাশ করতে গিয়ে সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এ কে এম মাহবুবুজ্জামান বলেন, আমরা যদি নিজের মনের গভীরে ডুব দিতে পারি তাহলে আমাদের প্রশান্তিকে একীভূত করতে পারি, এজন্য মেডিটেশন খুবই গুরুত্বপূর্ণ।

এরপর মো. তরিকুল ইসলাম, বিজিবির মেজর রিয়াদুল ইসলাম এবং অধ্যাপক ড. জহির বিন আলমও একই সুরে বলেন নিজের দিকে তাকাতে হলে অবশ্যই মেডিটেশন করতে হবে। মেডিটেশনের ফলে মনের মধ্যে গভীর প্রশান্তি অনুভূত হয় তা প্রাত্যহিক জীবনের স্ট্রেস মোকাবেলায় সেই সাথে মনোযোগকে একাগ্র করতে সহায়তা করে।

এখন থেকে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রতি মাসে একটা বড় প্রোগ্রাম এবং প্রতি সপ্তাহে সোমবার নিয়মিত মেডিটেশন চর্চার প্রোগ্রাম শুরু করার প্রত্যয় ব্যক্ত করে সংশ্লিষ্ট দায়িত্বশীলরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রশান্তির ভুবন,মেডিটেশন,প্রশান্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close