রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ০১ এপ্রিল, ২০২৩

রাবি প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল

ছবি : প্রতিদিনের সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রেসক্লাবের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩১ মার্চ) বিকেলে ৫টায় বিশ্ববিদ্যালয়ে প্রেসক্লাব কার্যালয়ে এ মাহফিলের আয়োজন করা হয়।

রাবি প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. আমজাদ হোসাইন, উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. ফজলুল হক, আইবিএ ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাসানাত আলি ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকিব উপস্থিত ছিলেন।

রাবি প্রেসক্লাবের সভাপতি কামরুল হাসান অভির সভাপতিত্বে উপদেষ্টারা তাদের বক্তব্যে রমজানের আত্মশুদ্ধিকে জীবনে ধারণ করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান জানান।

এসময় বিশ্ববিদ্যালয়ের আইবিএ ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাসানাত আলি বলেন, বর্তমানে প্রথম আলো পত্রিকার সাংবাদিক ও সম্পাদকের প্রতি যে আচরণ করা হয়েছে তা সুশীল সমাজে কখনো গ্রহণযোগ্য নয়। প্রথম আলো পত্রিকার সাংবাদিক যদি অন্যায় করে থাকে তাহলে তার বিচার করা যেত প্রেস কাউন্সিল আইনের আওতায়। যেটা বঙ্গবন্ধুর সময়ে প্রণয়ন করা হয়েছিল। অথচ সেটা না করে তাকে সেহেরীর সময়ে তুলে নেওয়া হয়েছে। আমি এই ইফতার মাহফিল থেকে এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং সাংবাদিক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকিব বলেন, রমজান মাস তাকওয়া অর্জনের মাস। সাংবাদিকদের কাজের সাথে তাকওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন সাংবাদিকের সত্যের পথে থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাকওয়ার আরেকটা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো ইনসাফ করা। আর এগুলো অর্জন করতে হলে রমজান মাসের চেয়ে ভালো সময় আর হয় না। আমি আশা করি, সাংবাদিকরা রমজানের শিক্ষা নিয়ে নিজেদের কর্ম পরিচালনা করবেন।

কলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ফজলুল হক বলেন, সাংবাদিকদের সত্যবাদী হতে হবে। বস্তুনিষ্ঠতার জায়গা থেকে যা সত্য তাই সাংবাদিকের প্রচার করা খুবই জরুরি। অদৃশ্য এক ভয়ের কারণে সাংবাদিকরা যেমন সব সত্য প্রকাশ করতে পারছে না। তেমনি আমরা শিক্ষকরাও সব সত্য বলতে পারছি না। মাহে রমজান থেকে শিক্ষা নিয়ে আমাদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করার প্রত্যয় গ্রহণ করতে হবে।

রাবি প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. আমজাদ হোসেন বলেন, সংবাদপত্র জাতির দর্পণ। এই দর্পণকে আড়াল করার জন্য দৃশ্যমান এক শক্তি কাজ করছে। সাংবাদিকরা সকল ভয়ভীতি দূর করে সংবাদ লিখে যাবে- এটাই প্রত্যাশা। তোমরা সব সময় সত্যের পথে থাকবে। সত্যের পক্ষে থাকতে সংখ্যা কোনো বিষয় না। একজন হলেও সত্যের পক্ষেই থাকা উচিত।

এসময় প্রেসক্লাবের সাবেক সভাপতি সালমান শাকিল, সাবেক সাধারণ সম্পাদক সোহানুর রহমান সুমন, সাবেক সহ-সভাপতি আবু বকর অন্তু, রাবি সাংবাদিক সমিতি ও রাবি রিপোর্টার্স ইউনিটির নেতৃবৃন্দ ও রাবি প্রেসক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহাজালাল ইসলাম তুহিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি প্রেসক্লাব,ইফতার মাহফিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close