নোবিপ্রবি প্রতিনিধি :

  ১৬ মার্চ, ২০২৩

নোবিপ্রবিতে শিক্ষার্থীদের দুই দিনব্যাপী কর্মশালা

ছবি : প্রতিদিনের সংবাদ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’-এর দুই দিনব্যাপী ‘শান্তি, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক তরুণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার শেষ দিনে আইন বিভাগের সহকারী অধ্যাপক বাদশা মিয়াকে ক্যাম্পাস মডারেটর ঘোষণা করে ২২ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়।

১৫ এবং ১৬ মার্চ দুই দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে উক্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভ (এমজিআর) ও নোবিপ্রবি আইন অনুষদের সহযোগিতায় সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলে এই কর্মশালা।

কর্মশালাটি পরিচালনা করেন ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’-এর ন্যাশনাল মডারেটর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের মাস্টার ট্রেইনার আব্দুল্লাহ আল সাইদ ও গাজী রওশন হাবিব আনিকা। এতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৭৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। কর্মশালার শেষ দিনে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

প্রশিক্ষণ কর্মশালায় শিক্ষার্থীদেরকে গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, শান্তি, সংঘর্ষ, সহিষ্ণুতা এবং মতের বৈচিত্র্যতার ওপর বাস্তবিক জ্ঞান প্রদান করা হয়। কর্মশালার শেষ দিনে সমাপনী অধিবেশনে মডারেটর এবং ট্রেইনার ছাড়াও উপস্থিত ছিলেন নোবিপ্রবি আইকিউএসি বিভাগের পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, আইন অনুষদের সহকারী অধ্যাপক বাদশা মিয়া, প্রভাষক মোহাম্মদ সাজ্জাদুল করিম ও সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ইমতিয়াজ আহমেদ।

সমাপনী বক্তব্যে ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ- এর ন্যাশনাল মডারেটর এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে তরুণদের ভূমিকা অনেক। শান্তি প্রতিষ্ঠা, শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার জন্য তরুণদের কাজ করে যেতে হবে। এ ছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যেতে হবে যেন একটি সুষ্ঠু গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা হয়।

কর্মশালার শেষ দিনে স্টুডেন্টস এগেইনস্ট ভায়োলেন্স এভরিহোয়ার’ (সেভ) ইয়ুথ চ্যাপ্টারের ২০২২-২৩ সেশনে আগামী এক বছরের জন্য আইন বিভাগের সহকারী অধ্যাপক বাদশা মিয়াকে ক্যাম্পাস মডারেটর করে ২২ সদস্যবিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

এতে আইন বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী নাজমুন সাকিব ইতিকে কো-প্রেসিডেন্ট এবং আইন বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী মুবদী ইসলামকে জেনারেল সেক্রেটারি মনোনীত করা হয়েছে।

কমিটিতে অন্যদের মধ্যে রয়েছেন টিম লিড ইয়ুথ ডিসঅ্যাবিলিটি অ্যান্ড ইনক্লুশন জান্নাতুল ফেরদাউস ও দর্শন দেওয়ান, টিম লিড ইয়ুথ ভয়েস আলী আশরাফ ও তাজকিয়া আজহার, টিম ইয়ুথ মিডিয়া আবদুল্লাহ আল নোমান ও নাহিদুল ইসলাম।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে ‘সেইভ’ বাংলাদেশে কাজ শুরু করে। তরুণদের জন্য ভিন্নধর্মী প্লাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করে। এ ছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে সংগঠনটি।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কর্মশালা,শিক্ষার্থী,নোবিপ্রবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close