reporterঅনলাইন ডেস্ক
  ২২ ফেব্রুয়ারি, ২০২৩

বেসরকারি মেডিকেলে ভর্তিতে লাগবে ২০ লাখ

ফাইল ছবি

এখন থেকে বেসরকারি মেডিকেল কলেজের ভর্তিতে প্রায় ২০ লাখ টাকা লাগবে। একইসঙ্গে মাসিক টিউশন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি ও টিউশন ফি বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ সোমবার (২১ ফেব্রুয়ারি) এক প্রজ্ঞাপনে ভর্তি ফি বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায়। নতুন এই ফি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সের এবং ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের বিডিএস কোর্সের বিভিন্ন প্রকার ফি নিম্নরুপ পুনঃনির্ধারণ করা হলো।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে গত ৯ ফেব্রুয়ারি বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সের এবং ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি ফি বাড়ানোর বিষয়ে বৈঠক হয়।

সেই সভায় আলোচনা এবং বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন ২০২২ এর ২২ ধারা অনুযায়ী মেডিকেল কলেজ হতে পাওয়া প্রস্তাবের ভিত্তিতে এই সিদ্ধান্ত বলে উল্লেখ করা হয়েছে।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী মেডিকেলের ভর্তি ফি ১৯ লাখ ৪৪ হাজার টাকা, ইন্টার্নশিপ ফি এক লাখ ৮০ হাজার টাকা (অপরিবর্তিত), মাসিক টিউশন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ‘বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন-২০২২’ এর ২২ ধারা অনুসারে বেসরকারি মেডিকেল কলেজ প্রাপ্ত প্রস্তাবের ভিত্তিতে বাংলাদেশ মিডকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক টিউশন ফি অনুমোদিত হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেডিকেল ভর্তি,বেসরকারি মেডিকেল কলেজ,স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ,ভর্তি ফি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close