মঈনুদ্দীন ইরফান, কুবি

  ২০ ফেব্রুয়ারি, ২০২৩

কুবির ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং ৪২০ ধাপ উন্নতি

উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স জরিপে বিশ্বের বিশ্ববিদ্যালয়ের মধ্যে চার হাজার ৮২৯তম অবস্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। গত বছর এ অবস্থান ছিল পাঁচ হাজার ২৪৯তম। এক বছরের ব্যবধানে ৪২০ ধাপ এগিয়েছে কুবি।

সম্প্রতি বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী, দেশসেরা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ৯৭৫), দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১২১০), তৃতীয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৩৬৫), চতুর্থ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৩২), পঞ্চম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৮২৫), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৬০), সপ্তম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১২৯), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩০৯), নবম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৪০৪), দশম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪১৪)।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি যোগদানের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের রেটিং বৃদ্ধি এবং একটি অগ্রবর্তী প্রতিষ্ঠানে রূপ দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। এর মধ্যে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, গবেষণায় প্রলুব্ধ করতে শিক্ষকদের অ্যাওয়ার্ড প্রদান, এছাড়াও গবেষণার সক্ষমতা বৃদ্ধিতে যত রকম সহযোগিতার প্রয়োজন তার সবটুকুই আমরা প্রদান করেছি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুবি,ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং,কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close