reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৩

ঢাবি ও অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থী বহিষ্কার

ছবি : সংগৃহীত।

পরীক্ষায় নকল, নারী উত্ত্যক্তকরণ, বিশ্ববিদ্যালয়ের নিয়মবহির্ভূত কর্মকাণ্ড ও মাদকদ্রব্য গ্রহণসহ বিভিন্ন অপরাধমূলক কাজের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক সভায় এ বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বহিষ্কৃত ১০৯ শিক্ষার্থীর মধ্যে একজনকে স্থায়ীভাবে এবং বাকি ১০৮ জন শিক্ষার্থীকে সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

স্থায়ীভাবে বহিষ্কারকৃত ওই শিক্ষার্থীর নাম মো. নাজমুল আলম ওরফে জিম নাজমুল। তিনি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। গত বছরের ৩১ অক্টোবর দিবাগত রাত ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে রাজু ভাস্কর্যের পাদদেশে ইভটিজিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নেয় শৃঙ্খলা কমিটি।

অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষায় নকল বা অনিয়ম ও বোর্ড অব কন্ডাক্ট ভায়োলেশনসহ বিভিন্ন অপরাধমূলক কাজের সঙ্গে সম্পৃক্ততার প্রমাণ সাপেক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজসমূহের মোট ১০৯ জন শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করে শাস্তি প্রদান করা হয়েছে। দুই বছর থেকে চার বছর পর্যন্ত এ শাস্তির ব্যাপ্তি।

তিনি আরও বলেন, এ ছাড়া নারী হেনস্থা বা ইভটিজিংয়ের অভিযোগের প্রমাণ সাপেক্ষে জীম নাজমুল নামের একজনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। আর মিটিংয়ে অন্যদেরকে সাময়িক বা বিভিন্ন মেয়াদে বহিষ্কার করার সিদ্ধান্ত গৃহীত হয়। অতি শিগগিরই বহিষ্কৃত শিক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি,অধিভুক্ত কলেজ,শিক্ষার্থী বহিষ্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close