মো. আশিকুর রহমান শুভ, ঢাবি

  ২৫ জানুয়ারি, ২০২৩

ঢাবির জগন্নাথ হলে ৭৩ মণ্ডপে সরস্বতী পূজা 

ছবি : প্রতিদিনের সংবাদ

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথির এ সময়ই স্মরণ করে দেয় বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর কথা। সাদা রাজহাঁসে চেপে মর্ত্যে আসেন দেবী সরস্বতী। আর দেবীকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে চলছে প্রতিমা নির্মাণসহ সাজ-সজ্জার কাজ।

গেল দুবছর করোনা অতিমারির কারণে ছোট পরিসরে আয়োজন করা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের পূজা। তবে এবার সেই ঐতিহ্যবাহী রীতিতে পুরোনো আমেজে অনুষ্ঠিত হবে দেবী বন্দনা।

পূজার অনুষ্ঠানের মধ্যে আছে, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল ৯টা ১ মিনিটে পূজা আরম্ভ এবং সকাল ১০টা ৩১ মিনিটে অঞ্জলি প্রদান। আয়োজকরা মনে করেন, পূজা উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থীসহ জাতি-ধর্ম নির্বিশেষে সর্বস্তরের মানুষ হল প্রাঙ্গনে মিলিত হবেন। বিষয়টিকে সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক হিসেবেও দেখছেন তারা।

প্রতি বছরের ন্যায় এ বছরও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট জগন্নাথ হল প্রাঙ্গন জুড়ে বিভিন্ন আইডিয়া ও থিমভিত্তিক ৭৩টি মন্ডপ তৈরি করা হয়েছে। জগন্নাথ হল উপাসনালয়ে হল প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে আয়োজিত একটি পূজা ছাড়াও এই মহোৎসবের বিশেষ আকর্ষণ থাকবে হল পুকুরে চারুকলা অনুষদের তৈরি একটি দীর্ঘ বিশাল আকৃতির একটি প্রতিমা।

হিন্দু ধর্মের অন্যতম উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাড়াও ছাত্রীদের পাঁচটি হল যথা রোকেয়া হল, কবি সুফিয়া কামাল হল, শামসুন্নাহার হল, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হলেও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, ‘আবারও আমরা বড় পরিসরে বিদ্যাদেবীর উপাসনা করতে পারছি, এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের। ৭৩টি মণ্ডপে পূজা পালন করা হবে। পূজার দিন সকলের জন্য প্রবেশপথ উন্মুক্ত রাখা হবে। ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে সকলে পূজার প্রস্তুতিতে কাজ করছে। নিরাপত্তার বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রক্টরিয়াল টিম কাজ করবে।’

অধ্যাপক মিহির লাল বলেন, ‘হলের সিসিটিভি ক্যামেরার পাশাপাশি আমরা আরও বাড়তি সিসিটিভি ক্যামেরা স্থাপন করছি। আশা করছি সবার সহযোগিতায় আমরা সুন্দর একটি পূজা পালন করতে পারব।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি,জগন্নাথ হল,সরস্বতী পূজা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close