মো. আকিক তানজিল জিহান, বশেমুরবিপ্রবি

  ১৮ জানুয়ারি, ২০২৩

বশেমুরবিপ্রবি’র ১৪ প্রকল্পের মেয়াদ শেষ, কাজের অগ্রগতি ৬৩ ভাগ

ছবি : প্রতিদিনের সংবাদ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান ১৪টি প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে, কিন্তু সেই অনুযায়ী কাজের অগ্রগতি হয়নি। বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের অধিকতর উন্নয়ন শীর্ষক প্রকল্পের কাজের অগ্রগতি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনের সর্বশেষ তথ্যমতে, গত তিন বছরে বিভিন্ন সময়ে শুরু হওয়া চলমান প্রকল্পসমূহের কাজ ২০২২ সালের ৩০ ডিসেম্বরের মধ্যে শতভাগ শেষ হবার কথা থাকলেও এখন পর্যন্ত কাজের অগ্রগতি মাত্র ৬৩ শতাংশ।

এ হিসেবে অনুযায়ী প্রকল্প সমূহের মধ্যে সিনিয়র শিক্ষকদের আবাসিক ভবনের (৫ম তলা ভিতের উপর) ৫ম তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের ভৌত অগ্রগতি ৬৭ শতাংশ, কর্মকর্তাদের আবাসিক ভবনের (৫ তলা ভিতের উপর) ৪র্থ ও ৫ম তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯২ শতাংশ, ৪০০ আসনের ছাত্র হল-৩ এর (৬ তলা ভিতের উপর) ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ, ডাইনিং হল ৪র্থ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ ও হল গেটের উপর ১ম, ২য় ও ৩য় তলা নতুন ভবন নির্মাণ কাজ ৯২ শতাংশ, ৪০০ আসনের ছাত্রী হল-২ এর (৬ তলা ভিতের উপর) ৬ষ্ঠ তলার সম্প্রসারণ, ডাইনিং হল ৪র্থ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ ও হল গেটের উপর ১ম, ২য় ও ৩য় তলা বিশিষ্ঠ নতুন ভবন নির্মাণ কাজ ৫৫ শতাংশ, স্টাফ কোয়াটার (৪র্থ শ্রেণি) এর (৬ তলা ভিতের উপর) ৫ম ও ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯৩ শতাংশ, পোষ্ট গ্রাজুয়েট ডরমেটরীর (৬ তলা ভিতের উপর) ৩য় হতে ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯৩ শতাংশ, একাডেমিক ভবন-৩ এর (১০ তলা ভিতের উপর) পূর্ব ব্লক এ ৫ম হতে ১০ম তলা পর্যস্ত উর্ধ্বমুখী সম্প্রসারণ ও উত্তর ব্লক ৬ষ্ঠ-১০ম তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯২ শতাংশ, একাডেমিক ভবন-১ও ২ এর (৬ তলা ভিতের উপর) ৬ষ্ঠ তলার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ ৯১ শতাংশ, বঙ্গবন্ধুর মুরাল কমপ্লেক্স নির্মাণ কাজ ৫০ শতাংশ, মেইন ও সাব-গেট নির্মাণ কাজের ৫২ শতাংশ, পুকুর খনন কাজ ৪৫ শতাংশ এবং পানি সরবরাহ কাজের ভৌত অগ্রগতি ৬০ শতাংশ হলেও শহীদ মিনার নির্মাণ কাজের দরপত্র মূল্যায়ন প্রক্রিয়াধীন ও অডিটরিয়াম নির্মাণ কাজে পুনঃদরপত্র আহবান করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কিউ এম মাহবুব বলেন, চিফ ইঞ্জিনিয়ারকে জিজ্ঞেস কর আর তুহিন মাহমুদকে জিজ্ঞেস কর। এরপর উনারা যদি জবাব দিতে না পারে তারপর আমাকে জিজ্ঞেস কর। ভাইস চ্যান্সেলর সবকিছু করে না। প্রত্যেকটা দপ্তর আছে, সেক্টর আছে, ডিপার্টমেন্ট আছে তাদের জিজ্ঞেস কর কেন পারে না। এসকল প্রকল্পের মেয়াদ আর কতদিন বাড়াবে, এর পেছনে অসুবিধা কি সেগুলো জিজ্ঞেস কর। তোমরা জিজ্ঞেস কর না তাই তারা করে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কার্স দপ্তর এর পরিচালক (ভারপ্রাপ্ত) তুহিন মাহমুদ জানান, চলমান প্রকল্পসমূহের মেয়াদ ১ বছর বাড়ানো হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী ইস্কান্দার আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ডিপিপি একবার সাবমিট করা হয়েছে। পরবর্তীতে কিছু কোয়েরি দিয়েছে। সেটা রেডি করে এখন পর্যন্ত জমা দেওয়া হয়নি। অডিটোরিয়াম ৮০০ আসনের হবে। যার দরপতন এখন পর্যন্ত হয়নি।

তিনি আরও বলেন, এ সকল প্রকল্পের মেয়াদ ১ বছরের মত বাড়ানো হবে। এক্ষেত্রে মেয়াদ বাড়ানোর অনুমোদনের জন্য আমরা এখান থেকে মন্ত্রণালয়ে আবেদন করব। এরপর পরিকল্পনা মন্ত্রণালয় থেকে তারা ফিজিক্যালি ভিজিট করে তারা বিবেচনা করবেন। এরপর উপাচার্যের সাথে আলোচনা করে বিস্তারিত জানানো হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বশেমুরবিপ্রবি,প্রকল্পের মেয়াদ শেষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close