জুবায়ের জামিল, রাজশাহী বিশ্ববিদ্যালয়

  ০২ জানুয়ারি, ২০২৩

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেল রাবির ৩২৯ শিক্ষার্থী 

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৩২৯ শিক্ষার্থী পেয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ (এনএসটি)। গতবছর এই ফেলোশিপ পেয়েছিলেন ২২৮ জন শিক্ষার্থী। গত ২৯ ডিসেম্বর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩ হাজার ৩ শত ৯৫ জন শিক্ষার্থী ফেলোশিপে মনোনিত হয়েছেন। ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে এবারের ফেলোশিপ দেয়া হচ্ছে।

২০২২-২৩ অর্থবছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ বিভাগের ৩২৯ জন শিক্ষার্থী এই ফেলোশিপটি পেতে যাচ্ছেন।

খাদ্য ও কৃষি বিজ্ঞান গ্রুপ থেকে এ বছর ৭৫ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে - ক্রাপ সাইন্স এন্ড টেকনোলজি ৩৬ জন, ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স ৩৩ জন, ফিশারিস ১ জন, এগ্রোনোমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন ৪ জন, অর্থনীতি ১ জন। এদের মধ্যে ৩ জন ভেটেরিনারি ও ১ জন এগ্রোনোমি বিভাগ সহ মোট ৪ জন এম.ফিল হতে ফেলোশিপ পেয়েছেন এবং ১ জন ভেটেরিনারি ও ১ জন এগ্রোনোমি থেকে পিএইচডি ডিগ্রী হতে ফেলোশিপ পেয়েছেন।

জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান গ্রুপ থেকে ১১৭ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে জুলোজি বিভাগের ৪১ জন, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি ২২ জন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ১০ জন, চিকিৎসা মনোবিজ্ঞান ৯ জন, ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স ১১ জন, ফার্মেসি ১৩ জন, পপুলেশন সাইন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ৩ জন, মনোবিজ্ঞান ৩ জন, বোটানি ১ জন, মাইক্রোবায়োলজি ১ জন।

এদের মধ্যে ১ জন মাইক্রোবায়োলজি থেকে এম.ফিল হতে ফেলোশিপ পেয়েছেন এবং ১ জন বায়োকেমিস্ট্রি থেকে পিএইচডি ডিগ্রী হতে ফেলোশিপ পেয়েছেন।

ভৌতবিজ্ঞান গ্রুপ হতে ১৩৭ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে পরিসংখ্যান বিভাগের ৩১ জন, অ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড ক্লিনিক্যাল ইঞ্জিনিয়ারিং ১৯ জন, মেটারিয়াল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৬ জন, পদার্থবিজ্ঞান ২০ জন, এপ্লাইড ম্যাথমেটিক্স ৪ জন, রসায়ন ৩২ জন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ৮ জন, গণিত ৮ জন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা ৫ জন, ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ৩ জন, জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ১ জন।

এদের মধ্যে ২ জন পদার্থ বিজ্ঞান বিভাগ ও ১ জন গনিত বিভাগ থেকে এম.ফিল হতে ফেলোশিপ পেয়েছেন এবং ১ জন রসায়ন বিভাগ ও ১ জন পরিসংখ্যান বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি হতে ফেলোশিপ পেয়েছেন।

এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close