reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২২

একাদশে ভর্তির আবেদন শুরু

অনলাইনে আবেদন ফি ১৫০ টাকা। প্রতিনিধিত্বশীল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন আজ (৮ ডিসেম্বর) শুরু হচ্ছে। ১৮ জানুয়ারি পর্যন্ত তিন ধাপে হবে আবেদন গ্রহণ। এমপিওভুক্ত প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৫ হাজার টাকা এবং নন-এমপিওতে সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইন আবেদন ফি ১৫০ টাকা। সর্বোচ্চ ১০টি ও সর্বনিম্ন ৫টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীদের নির্ধারিত সময়ে ভর্তির জন্য ৩২৮ টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে ভর্তি, ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি।

বুধবার (৭ ডিসেম্বর) ভর্তি-সংক্রান্ত নীতিমালা জারি করে এসব তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, যারা পুনঃনিরীক্ষণের জন্য আবদেন করেছে তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে। পুনঃনিরীক্ষণে ফলাফল কারো পরিবর্তন হলে সে আগের আবেদন বাতিল করে ২৬ ডিসেম্বর ফের অনলাইন আবেদন করতে পারবে। একই দিনে প্রথম ধাপের আবেদনকারীরা পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে। ৩১ ডিসেম্বর (রাত ৮টায়) এ ধাপের মেধা তালিকা বা ফলাফল প্রকাশ করা হবে। ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত নিশ্চয়ন করা যাবে। যারা নিশ্চয়ন করবে না তাদের আবেদন বাতিল হবে।

দ্বিতীয় ধাপের আবেদন ৯ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত চলবে। এ ধাপের ফলাফল ১২ জানুয়ারি (রাত ৮টায়) প্রকাশ করা হবে। নিশ্চয়ন চলবে ১৩ থেকে ১৪ জানুয়ারি। তৃতীয় ধাপের আবেদন ১৬ জানুয়ারি ও ফলাফল প্রকাশ ১৮ জানুয়ারি। এ ধাপের নিশ্চয়ন ১৯ থেকে ২০ জানয়াারি পর্যন্ত। যারা ভর্তির জন্য নির্বাচন হবে তাদের ২২ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
একাদশে ভর্তি,শিক্ষা মন্ত্রণালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close