খুবি প্রতিনিধি

  ০২ ডিসেম্বর, ২০২২

খুলনা বিশ্ববিদ্যালয়ে ষষ্ঠ সিজেইএন নেটওয়ার্কিং কনফারেন্স শুরু আজ

বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে শোভা পাচ্ছে ষষ্ঠ সিজেইএন নেটওয়ার্কিং কনফারেন্সের ব্যানার। ছবি : প্রতিদিনের সংবাদ

খুলনা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিন এবং ডয়চে ভেলে (ডিডব্লিউ) অ্যাকাডেমির যৌথ উদ্যোগে ৩ ও ৪ ডিসেম্বর ‘সিক্সথ সিজেইএন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স -২০২২’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সম্মেলনে যোগাযোগ, সাংবাদিকতা ও গণমাধ্যম সংশ্লিষ্ট ৫১ জন অ্যাকাডেমিক, গবেষক, এবং প্রথিতযশা সাংবাদিক উপস্থিত থাকবেন। সম্মেলনটি বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে মূল প্রতিপাদ্য- ‘কনস্ট্রাকটিভ জার্নালিজম: মিডিয়া’স সার্চ ফর সল্যুউশন’।

কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম এডুকেটরস নেটওয়ার্ক (সিজেইএন) হলো যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক শিক্ষকদের একটি অলাভজনক সংগঠন। এর আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সিজেইএনের নেটওয়ার্কিং কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। এবার সম্মেলনের ষষ্ঠ আসরটি অনুষ্ঠিত হচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ে।

এবারের সম্মেলনের মূখ্য আলোচ্য বিষয় ‘কনস্ট্রাকটিভ জার্নালিজম’। সাংবাদিকতার এই নতুন ধারণাটি নেতিবাচক বিষয়ের ওপর গণমাধ্যমের অতিগুরুত্ব আরোপ করাকে নিরুৎসাহিত করে এবং একইসাথে সমস্যার থেকে সমাধানের দিকে বেশি নজর দেয়। সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষক, গবেষক ও সাংবাদিকবৃন্দ সাংবাদিকতার এই নতুন ধারণাটি কেন্দ্র করে গণমাধ্যমের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন।

এ বিষয়ে জানতে চাইলে এই সম্মেলনের আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. আবুসাঈদ খান বলেন, “কনস্ট্রাকটিভ জার্নালিজম- এটি যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ের একটি নতুন ধারণা। এই সম্মেলনে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক, গবেষক এবং স্বনামধন্য সাংবাদিকবৃন্দ একত্রিত হয়ে এই নতুন ধারণাটি চর্চা ও আলোচনা করবো। আমি আশা করি যে, এই আলোচনার মধ্যে দিয়ে এমন কিছু উঠে আসবে যা যোগাযোগ ও সাংবাদিকতার বিভিন্ন খাতকে সমৃদ্ধ করবে।”

ডয়চে ভেলে একাডেমি- বাংলাদেশ এর প্রজেক্ট ম্যানেজার ফাহমিম ফেরদৌস বলেন, “খুলনায় এই সিক্সথ সিজেইএন নেটওয়ার্কিং কনফারেন্সের জন্য আমরা উন্মুখ হয়ে আছি। আমাদের প্রোগ্রাম ডিরেক্টর প্রিয়া এসেলবর্ন এর পক্ষ থেকে সারা দেশের সাংবাদিকতার শিক্ষক, গবেষক ও সাংবাদিকদের এই সম্মেলনে আমন্ত্রণ জানাতে পেরে আমরা আনন্দিত।”

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুলনা বিশ্ববিদ্যালয়,সিজেইএন নেটওয়ার্কিং কনফারেন্স
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close