আবু হুরাইরা, ইবি

  ০২ ডিসেম্বর, ২০২২

আট দাবিতে ছাত্রলীগের আলটিমেটাম

ইবিতে শ্রমিক নিহত

ছবি : প্রতিদিনের সংবাদ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণসামগ্রী পড়ে এক শ্রমিক নিহতের ঘটনায় আট দফা দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। সাতদিনের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা।

শুক্রবার (২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের গগনহরকরা গ্যালারিতে নিহত শ্রমিকের ক্ষতিপূরণ ও কর্মস্থলে তাদের নিরাপত্তার দাবিতে আয়োজিত আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

এ সময় শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত আট দফা দাবি উল্লেখ করে বলেন, শ্রমিকের মৃত্যুতে সংযুক্ত ঠিকাদার কোম্পানি ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপযুক্ত ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। বহুতল অর্থাৎ দ্বিতীয় তলার পর থেকে উপরে জাল-টিনের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা করতে হবে। ক্যাম্পাস অভ্যন্তরে নির্মাণসামগ্রীর গাড়ির গতিসীমার নিয়ন্ত্রণ এবং গাড়ি দিনের বেলা প্রবেশ না করানো, প্রতিদিন রাতের বেলা ও বন্ধের দিনগুলোতে দিন ও রাতের বেলা গাড়ি প্রবেশের শিডিউল নিশ্চিত করা। উন্নয়নমূলক কাজ রাতের বেলা অথবা শিফট অনুযায়ী ভাগ করে করতে হবে। রাস্তার উপরে রড কাটাকাটি এবং বালু, সিমেন্ট রেখে কাজ করা যাবে না। প্রকল্পের ভবনের চারপাশ আটকে দিতে হবে। শ্রমিকদের হেলমেট, পায়ে গামবুট, মুখে মাস্ক ও উপরে কাজ করার ক্ষেত্রে লিফট, সেফটি বেল্ট, শক্ত দড়ি-মাচা ব্যবহার করতে হবে।

এর আগে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় নির্মাণাধীন ভবনে ওবায়দুর রহমান (৪০) নামে এক শ্রমিক পাইলিং করার সময় নিহত হন। তিনি পাবনার ঈশ্বরদী থানার রূপপুর গ্রামের আব্দুল লতিফের ছেলে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close