জাবি প্রতিনিধি

  ০২ ডিসেম্বর, ২০২২

জাবিতে প্রজাপতি মেলা : প্রাণ-প্রকৃতি রক্ষায় প্রজাপতির গুরুত্ব অপরিসীম

ছবি : প্রতিদিনের সংবাদ

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রজাপতি মেলা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী আয়োজিত মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপ-উপাচার্য বলেন, প্রজাপতি মূলত ভালোবাসার প্রতীক। আমরা প্রজাপতিকে ভালোবাসি। এটা শুধু প্রকৃতিকে সৌন্দর্য দেয় না, পরাগায়নের মাধ্যমে ফুল ফোটাতে এবং ফল উৎপাদনে সাহায্য করে। প্রাণ-প্রকৃতি রক্ষায় প্রজাপতির গুরুত্ব অপরিসীম।

উদ্বোধন অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে মেলার আহ্বায়ক অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন বলেন, ছোট্ট কীটপতঙ্গ আমাদের কীভাবে আলোড়িত করতে পারে, প্রজাপতি তার উদাহরণ। সুষ্ঠু পরিবেশের অভাবে প্রজাপতির সংখ্যা প্রতিনিয়ত কমছে। প্রজাপতিকে রক্ষায় পরিবেশ সংরক্ষণ করতে হবে।

প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ, মৌসুমী টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মাতলুব আখতার, বার্ড ক্লাবের সভাপতি ইনাম আল হক প্রমুখ। অনুষ্ঠানে প্রকৃতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য তরুপল্লব সংগঠনকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০২২’ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী দীপ্ত বিশ্বাসকে ‘বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখা আয়োজিত মেলায় ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী প্রভৃতি অনুষ্ঠিত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,প্রজাপতি মেলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close