reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০২২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে একটি যুগান্তকারী দিন

ছবি : প্রতিদিনের সংবাদ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপির গত ১৮ সেপ্টেম্বরের প্রতিশ্রুতি মোতাবেক দেশের প্রথম ‘Cashless, Paperless, Smart HSTU : Model Digital University’ প্রণয়নের জন্য তিন দিন ব্যাপি অনুষ্ঠিত ডিজিটাল স্ট্র্যাটেজি ডিজাইন ল্যাবের (DSDL) সমাপনী দিন আজ বুধবার (২৩ নভেম্বর)।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব প্রফেসর ড. এম. কামরুজ্জামানের সভাপতিত্বে কর্মশালার সমাপনী পর্বে প্রধান অতিথির আসন অলংকৃত করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার (পরিচালক আই কিউ এস, হাবিপ্রবি), অনলাইনে যুক্ত ছিলেন জনাব ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির (যুগ্ম সচিব), প্রকল্প পরিচালক, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং জনাব ফরহাদ জাহিদ শেখ, চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর- এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

Cashless University, University Resource planning (URP) এবং Academic Activities and Services Management গ্রুপে বিশ্ববিদ্যালয়ের তিনজন ফোকাল যথাক্রমে প্রফেসর ড. বলরাম রায় (রসায়ন বিভাগ), প্রফেসর ড. এ.টি.এম শফিকুল ইসলাম (ডিরেক্টর প্লানিং) এবং প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস (লাইব্রেরিয়ান) তাদের স্ব স্ব এনালাইসিস প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

১২টি ফাইনান্সিয়াল সার্ভিস এক্টিভেট করা হয় যার মধ্যে হতে একটি সার্ভিস লাইভ প্রর্দশন করা হয় এবং বাকি ফাইনান্সিয়াল সার্ভিস সমূহ পর্যায়ক্রমে এক্টিভেট করা হবে। তা ছাড়া ডিএসডিএল হতে Academic Activities and Services Management বিষয়ক ১৫টি সফটওয়্যার এবং University Resource planning (URP) বিষয়ক ১১টি সফটওয়্যার ডিজাইন করা হয়েছে।

উক্ত ডিজাইন পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টিগণ, প্রফেসরগণ এবং কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর-এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তাগণ।

উক্ত ডিজাইন ল্যাবের সব পরিকল্পনাসমূহ নিয়ে সমন্বিত প্রস্তাবের পরামর্শমূলক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সকলের পক্ষ থেকে মহাপরিকল্পনা পেশ করেন জনাব ফরহাদ জাহিদ শেখ, চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটেজিস্ট, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর-এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close