খুবি প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২২

পরিবেশ বিষয়ক সচেতনতায় খুবিতে পেডনের ‘ইকোনো’

ছবি : প্রতিদিনের সংবাদ

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সয়েল ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট (এসডব্লিউই) ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সংগঠন পেডন (PEDON) এর উদ্যোগে পরিবেশ বিষয়ক সচেতনতায় নানামুখী কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘ইকোনো-২০২২’ (EcoKnow-2022)| ।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে পরিবেশ দূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মাহমুদ হোসেন। এ আয়োজনে পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশন, আর্টিকেল রাইটিং ওএনভারনমেন্টাল টক নামে তিনটি সেশন ছিল।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, পৃথিবীতে সৃষ্টির মধ্যে একমাত্র মানুষই তার পরিবেশকে পরিবর্তন করতে পারে, যা অন্য কোন প্রাণী পারে না। পরিবেশের এই পরিবর্তনের কারণে আজ আমরা একদিকে সভ্যতার চূড়ান্ত শিখরে পৌঁছেছি। অন্যদিকে এই পরিবর্তনের কারণেই আমাদের বিনাশ হতে পারে। কারণ আমরা পরিবেশ দূষণ করছি, নষ্ট করে ফেলছি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য আরো বলেন, নিজে সচেতন হতে হবে, অন্যকে উদ্বুদ্ধ করতে হবে। তবেই আমাদের ক্যাম্পাস গ্রিন ক্যাম্পাসে পরিণত হবে। খুলনা বিশ্ববিদ্যালয়কে গ্রিন ক্যাম্পাসে পরিণত করার জন্য ইতোমধ্যে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট করা হচ্ছে। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে এটি চালু হতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। সভাপতিত্ব করেন এসডব্লিউই ডিসিপ্লিন প্রধান প্রফেসর খন্দকার কুদরতে কিবরিয়া। শিক্ষকদের মধ্য থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসর মো. সানাউল ইসলাম।

পরে নির্ধারিত বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তুলে ধরেন খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দুপুরে স্পিকার সেশনে নিবন্ধ উপস্থাপন করেন এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের প্রফেসর ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী, এসডব্লিউই ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মো. হানিফ এবং ইউএনডিপির জিসিএ প্রকল্পের আঞ্চলিক প্রকল্প ব্যবস্থাপক অশোক অধিকারী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরিবেশ,সচেতনতা,খুবিতে পেডনের ‘ইকোনো’
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close