অনিরুদ্ধ বিশ্বাস, খুবি

  ২০ সেপ্টেম্বর, ২০২২

বিশ্ব পরিচ্ছন্নতা দিবসে

খুবিতে ডিএস ডিসিপ্লিন এবং এসডো’র যৌথ উদ্যোগে ব্র্যান্ড অডিট

ছবি : প্রতিদিনের সংবাদ

খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ (ডিএস) ডিসিপ্লিন ও এনভায়রনমেন্ট এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)- এর উদ্যোগে আজ ২০ সেপ্টেম্বর (মঙ্গলবার) ব্র্যান্ড অডিট পরিচালিত হয়েছে। সকাল সাড়ে ১১টায় উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের নেতৃত্বে একটি র‍্যালির মাধ্যমে এ অনুষ্ঠানের সূচনা করা হয়।

ব্র্যান্ড অডিট হলো এক ধরনের কার্যক্রম যেখানে প্লাস্টিক ঘটিত পরিবেশ দূষণের জন্য দায়ী প্রতিষ্ঠানগুলোকে চিহ্নিত করা হয়।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ৬টি ডিসিপ্লিনের প্রায় ১০০ জন শিক্ষার্থী এই আয়োজনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। শিক্ষার্থীরা ক্যাম্পাসের কয়েকটি স্থানে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয় এবং সেখান থেকে প্রাপ্ত প্লাস্টিক পার্টিকেলের নমুনা সংগ্রহ করা হয়।

এ সময় উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, পৃথিবীর বহু সভ্যতা বিনাশ অথবা বিলুপ্ত হয়েছে পরিবেশ দূষণের কারণে। আমরা আক্ষরিক অর্থে পরিবেশ নিয়ে যত গুরুত্ব দেই বা কথা বলি বাস্তবে ভূমিকা পালন করি কম। প্লাস্টিক পার্টিকেল বা অন্য অনেক উপকরণ ও মাধ্যমে নানাভাবে পরিবেশ দূষিত হচ্ছে। আর শেষ পর্যন্ত তা প্রকৃতির উপর বিরূপ প্রভাব ফেলছে যার জন্য পরিবেশ নানাভাবে ক্ষতির সম্মুখীন। অথচ জনসচেতনতা ও দায়িত্বশীলতা এক্ষেত্রে পরিবর্তন আনতে পারে।

তিনি আরো বলেন, এখনই প্লাস্টিক দূষণের জন্য দায়ী কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে চিহ্নিত করার সময়। তাদেরকে সামাজিক দায়িত্ববোধের জায়গা থেকে কাজ করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে এই উদ্যোগের সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক বায়োজীদ খান বলেন, আগামী দিনে পরিবেশ ও জলবায়ু ভিত্তিক সমস্যাগুলো দুশ্চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়াবে। আশা করি আজকের এই আয়োজন একটি দায়িত্বশীল তরুণ সমাজ গঠন করবে যারা ভবিষ্যতে পরিবেশ ও জলবায়ু সংরক্ষণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

এ সময় আরও বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন ও ইএসডিও’র সিনিয়র প্রোগ্রাম অ্যাসোসিয়েট খলিলুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান নুজহাত ফাতেমা। অনুষ্ঠান সমন্বয় ও সঞ্চালনা করেন ডিসিপ্লিনের শিক্ষক সহকারী অধ্যাপক বায়জিদ খান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুলনা বিশ্ববিদ্যালয়,ডিএস,ব্র্যান্ড অডিট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close