মো. আব্দুল্লাহ, শেকৃবি

  ১৭ আগস্ট, ২০২২

কৃষিগুচ্ছে আসনপ্রতি লড়বেন ২৩ শিক্ষার্থী

ছবি : সংগৃহীত

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৩ জন শিক্ষার্থী। মঙ্গলবার (১৬ আগস্ট) আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর বিষয়টি নিশ্চিত করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো শহীদুর রশীদ ভূঁইয়া।

গত ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত আবেদনের সময়সীমা শেষে মোট ৭৯ হাজার ১৪৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩৫৩৯ টি। কৃষিগুচ্ছের প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ২৩ জন শিক্ষার্থী।

গত বছরগুলোতে মোট আসন সংখ্যার দশ গুণ শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পেলেও এই বছর সিলেকশন পদ্ধতি বাতিল করেছেন কর্তৃপক্ষ। এসএসসি ও এইচএসসি’তে সর্বমোট নূন্যতম ৮.৫ জিপিএ পাওয়া আবেদনকারীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন।

কৃষিগুচ্ছে বিশ্ববিদ্যালয় ভিত্তিক আসন সংখ্যা হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি ও হবিগঞ্জ কৃষি বিশ^বিদ্যালয় ৯০টি।

আগামী ১০ সেপ্টেম্বর, ২০২২ শনিবার বেলা ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত ৭টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি/সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বর করে মোট ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ (এক) নম্বর দেওয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের জন্য ২৫ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে মেধাতালিকা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close